জাতীয়

হামলার আশঙ্কায় ভোটার তথ্যভাণ্ডারের নিরাপত্তা বাড়ানোর তাগিদ

জঙ্গি হামলার আশঙ্কায় ভোটার তথ্যভাণ্ডারের নিরাপত্তা বাড়ানোর তাগিদ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এর প্রকল্প কার্যালয়ে সশস্ত্র পুলিশ মোতায়েনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে ইসি। এছাড়া রোকেয়া সরণি থেকে নির্বাচন ভবন পর্যন্ত অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনারকেও চিঠি দিয়েছে কমিশন।

Advertisement

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব বরাবর সোমবার এ সংক্রান্ত চিঠি পাঠায় ইসি সচিবালয়ের সেবা শাখা।

চিঠিতে উল্লেখ করা হয়, সম্প্রতি দেশের বিভিন্নস্থানে জঙ্গি আক্রমণ হয়েছে এবং ভবিষ্যতেও এরূপ হামলার শঙ্কা রয়েছে। বিশেষ করে গত ১৭ মার্চ ঢাকার উত্তরার আশকোনোয় র‌্যাবের নির্মাণাধীন কার্যালয়ের অভ্যন্তরে জঙ্গি হামলার ঘটনা ঘটে। যা বিশেষভাবে উদ্বেগের বিষয়। এ পরিস্থিতিতে ইতোমধ্যে সারাদেশে সরকারি স্থাপনাসহ গুরুত্বপূর্ণ অনেক কার্যালয়ে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

ইসি সচিবালয়ের আওতাধীন ‘আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং এক্সেস টু সার্ভিসেস (আইডিইএ)’ প্রকল্প কার্যালয় ইসলামিক ফাউন্ডেশন ভবনে রয়েছে। এ প্রকল্পের অধীন ছবিসহ ভোটার তালিকা ও জাতীয় পরিচয়পত্র তথ্যভাণ্ডার রয়েছে। এ তথ্যভাণ্ডারে দেশের ১০ কোটিরও বেশি ভোটারের বায়োমেট্রকসহ যাবতীয় তথ্য সংরক্ষিত রয়েছে; যা দেশের অমূল্য সম্পদ।

Advertisement

বিভিন্ন সময়ে আইনশৃঙ্খলা রক্ষকারী বাহিনীর আইডিইএ প্রকল্প কর্তৃপক্ষ অজ্ঞাত ব্যক্তিদের বায়োমেট্রিক যাচাইয়ের মাধ্যমে পরিচয় নিশ্চিত করতে সহায়তা করে আসছে। প্রকল্পের নিরাপত্তায় মাত্র পাঁচজন আর্মড পুলিশ ও ব্যাটালিয়ন আনসার কর্মরত রয়েছেন। নিরাপত্তা বিধানে এ সংখ্যা খুবই অপ্রতুল। তথ্যভাণ্ডারের নিরাপত্তায় থাকা পুলিশ ও আনসারদের মধ্যে কেউ ছুটিতে থাকলে তিনজন দিয়ে নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব নয়।

এ অবস্থায় ইসলামিক ফাউন্ডেশনের আইডিইএ প্রকল্পের কার্যালয়ে জাতীয় তথ্যভাণ্ডারের রাষ্ট্রীয় সম্পদ রক্ষায় অন্তত এক সেকশন সশস্ত্র পুলিশ সদস্য মোতায়েন ব্যবস্থা নেয়ার অনুরোধ জানায় ইসি সচিবালয়।

ইসির সহকারী সচিব আরাফাত আরা স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়, রোকেয়া সরণি থেকে নির্বাচন ভবন পর্যন্ত রাস্তার উভয়পাশে অবৈধ স্থাপনা, গাড়ি পার্কিং, টং দোকান, হকার থাকার কারণে আগারগাঁওস্থ নতুন ভবনে প্রোটেকশন গাড়ি করে আসা-যাওয়ায় সিইসি ও নির্বাচন কমিশনাররা প্রচণ্ড যানজটে পড়েন এবং তাতে নিরাপত্তাহীনতার আশঙ্কা রয়েছে। এজন্য এসব উচ্ছেদের অনুরোধ জানানো হয়।

এইচএস/বিএ

Advertisement