ফিচার

ঘোড়া নিয়ে বিপাকে তিন শিশু ঘোড়সওয়ার

দুপুর ১টা। বকশিবাজার মোড় থেকে কেন্দ্রীয় শহীদ মিনারগামী রাস্তা দিয়ে ঘোড়সওয়ার হয়ে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছিল তিন শিশু। তাদের বয়স আনুমানিক ৯ থেকে বারো বছর।

Advertisement

ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রবেশদ্বারের সামনে এসে হঠাৎ একটি ঘোড়া ঘাড় ঘুরিয়ে ঝাঁকি মেরে একটি শিশুকে নীচে ফেলে দেয় ছুট। ঘটনার আকস্মিকতায় পড়ে যাওয়া শিশুটি তো বটেই অপর দুই  সওয়াররাও ঘাবড়ে যায়।

এবার তিনজনের দুজন নীচে নেমে ঘোড়ার লাগাম টেনে ধরে দাঁড়ায় অন্য একজন ছুটে যাওয়া ঘোড়াকে বশ মানিয়ে আনতে সামনে ছুটে যায়। এসময় ছুটে যাওয়া ঘোড়াকে এলোপাথাড়ি ছুটোছুটি করতে দেখে অন্য দুটি ঘোড়াকে ছুটোছুটি করার চেষ্টা করে। এছাড়া রাস্তায় প্রাইভেট কার, মোটরসাইকেল ও রিকশাচালকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

এক পর্যায়ে ছুটে যাওয়া ঘোড়াটিকে ফিরিয়ে এনে অন্য দুটি ঘোড়ার পাশে রাখা মাত্রই ঘোড়াটি আবার ডানে বামে ছুটে যাওয়ার চেষ্টা করে। এ সময় যে শিশুটিকে ঘোড়াটিকে ফিরিয়ে আনে সে ক্ষিপ্ত হয়ে লাঠি দিয়ে আঘাত করতে থাকে।

Advertisement

শিশুরা জানায়, তাদের সবার বাসা পুরান ঢাকার লালবাগে। বাবা, চাচা ও বড় ভাইয়েরা বিয়ে বাড়ি ও জাতীয় দিবসে টাকার বিনিময়ে ঘোড়ায় করে ঘুরায়।

রোববার স্বাধীনতা দিবস উপলক্ষে দুপুরের পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় জনসমাগম হবে। আর তাই বাবা চাচাদের নির্দেশে তারা একটু আগেই ঘোড়া নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে যাচ্ছেন।

তারা জানান, ঘোড়াকে পুরোপুরি নিয়ন্ত্রণে রাখতে তারা না পারলেও ধীরে ধীরে শিখছেন।

কিছুক্ষণ আগেও ঘোড়াকে নিয়ন্ত্রণে আনতে না পারলেও কিছুক্ষণ পরেই রাজপথ কাঁপিয়ে শহীদ মিনার, টিএসসি, পাবলিক লাইব্রেরি এলাকায় তিনজনকে ঘোড়া বাগিয়ে ছুটতে দেখা যায়।

Advertisement

এমইউ/এএইচ/আরআইপি