প্রবাস

ইতালিতে গণহত্যা দিবসে সভা ও সম্মাননা

ইতালির রাজধানী রোমে জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল এবং স্থানীয় বাংলা কমিউনিটিতে অবদানের জন্য মরণোত্তর সম্মাননা দেওয়া হয়েছে।

Advertisement

ইতালির বাংলাদেশ সমিতির আয়োজনে ২৫ মার্চ শনিবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় তরপিনাত্তারা ৬নং কমুনের হলে আলোচনা সভার আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোব্ধা রুহুল আমিন। বাংলাদেশ সমিতির সাধারণ সম্পাদক ইমদাদুল হক মৃধার সঞ্চালনায় ও সহসভাপতি গোলাম মোস্তফার সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন, ক্রীড়াবিদ ও সামাজিক ব্যক্তিত্ব আব্দুর রসিদ, বৃহত্তর ঢাকা সমিতির সভাপতি কাজী মনসুর আহমেদ শিপু, জালালাবাদ কল্যাণ সংঘ বৃহত্তর সিলেট সমিতির সভাপতি অলি উদ্দিন শামীম, নিজাম উদ্দীন, ব্যবসায়ী মতিয়ার রহমান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আতিয়ার রসুল কিটন প্রমুখ।

সভায় বক্তারা ২৫ মার্চ কালরাতে নিরস্ত্র বাঙালিদের ওপর হত্যাযজ্ঞের কথা তুলে ধরে দিনটিকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে দেখতে চান বলে জানান।

Advertisement

অন্যদিকে, অনুষ্ঠানে ইতালি কমিউনিটিতে বিশেষ অবদান রাখায় ছয়জনকে মরণোত্তর সন্মাননা দেওয়া হয়। কমিউনিটির আজমল হোসেন, শাজাহান ফিরোজ, লুৎফুর খান, মোতালিব মোল্লা, সিরাজ দেওয়ান ও অকালপ্রয়াত পরান কৃষ্ণ সাহার পরিবারের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেয়া হয়। এছাড়া অকালপ্রয়াত মো. ইলিয়াস কবির চৌধুরীর রূহের শান্তির জন্য দোয়া করা হয়।

এ সময় অন্যান্যদের মধ্যে বাংলাদেশ সমিতির সাবেক সভাপতি নুরে আলম সিদ্দিকী বাচ্চু, বৃহত্তর ঢাকা সমিতির সাধারণ সম্পাদক মনজুর আহমেদ মঞ্জু, ইপিবিএ ইতালি শাখার সভাপতি লায়লা শাহ, সাধারণ সম্পাদক জসিম উদ্দীন, জাহাঙ্গীর আলম, মোজাম্মেল হোসেন মোল্লা, সানজিদা আহমেদ, সান্তা সিকদার, মৌসুমী মৃধা, সায়রা হোসেন রানী, আলি আহমেদ রনি, মুহিব হাসানসহ বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

এসআর/জেআইএম

Advertisement