খেলাধুলা

‘এমন একটা দিন, যেদিন সব কিছুই আমাদের সঠিক হয়েছে’

ঢাকার শেরেবাংলা, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী আর খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে যেমন খেলার ফাঁকে ফাঁকে গান বাজে, ডাম্বুলার রণগিরি স্টেডিয়ামের সাউন্ড বক্সেও পানি পানের বিরতি ও অন্য বিরতিগুলোতে সিংহলিজ ভাষায় গান বেজে উঠলো।

Advertisement

তার একটি লাইনও আমাদের বোধোগম্য নয়। তাই টাইগারদের কোনরকম প্রতিক্রিয়াও হলো না এ নিয়ে; কিন্তু সবাইকে অবাক করে হঠাৎ সাউন্ড বক্সে বেজে উঠলো, ‘তীর হারা এই ঢেউয়ের সাগর পাড়ি দিবরে...। আমরা ক জন, নবীন মাঝি ও হাল ধরেছি শক্ত করেরে...।’

মহান মুক্তিযুদ্ধের সময় এই দেশাত্মবোধক সঙ্গীত বীর বাঙ্গালীকে করেছে উজ্জিবীত, অনুপ্রাণিত। বাংলার আকাশে স্বাধীনতা দিবসের লাল সুর্য্য ওঠার আগের রাতে এই অনন্য দেশাত্মবোধক সঙ্গীত যেন মাশরাফি বাহিনীকেও করে তুললো আরও বেশি উদ্দীপ্ত।

তামিম, সাকিব আর সাব্বির, মোসাদ্দেকের দুর্দান্ত ব্যাটিংয়ের পর বল হাতে দূর্বার মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান এবং তাসকিন আহমেদ। তাদের সাঁড়াশি বোলিংয়ের সাথে চোস্ত ফিল্ডিং এবং নয়ন জুড়ানো ক্যাচিং।

Advertisement

মিরাজ, সৌম্য আর দ্বাদশ ব্যক্তি হিসেবে ফিল্ডিং করার জন্য মাঠে নামা শুভাগত হোম মিলে চার চারটি দুর্দান্ত ক্যাচ। সব মিলে এক আদর্শ টিম পারফরমেন্স। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং- একসঙ্গে জ্বলে উঠল বাংলাদেশ।

যার অপেক্ষা ছিল বেশ কিছুদিনের। অবশেষে আজ রাতে ডাম্বুলার রণগিরি স্টেডিয়ামে টাইগাররা সত্যিই বাঘের মত গর্জে উঠল। এমন তেজোদ্দীপ্ত টিম পারফরমেন্সের মাথে কুলিয়ে ওঠা অনেক কঠিন। এক ঝাঁক তরুণ ও বেশিরভাগ অপরিণত ক্রিকেটারে গড়া উপুল থারাঙ্গার দল তা পারেনি!

তাই তো ৯০ রানের বড় জয় টাইগারদের। রক্তস্নাত স্বাধীনতা দিবসের ঠিত আগের রাতে ক্রিকেটারদের এমন অবিস্মরণীয় জয়ে উদ্বেলিত গোটা দেশ। পুরো জাতি। অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও যারপরনাই সন্তুষ্ট। তার লক্ষ্য এবং পরিকল্পনা শতভাগ সফল।

তাই তো খেলা শেষে পুরস্কার বিতরনী অনুষ্ঠানের পর টিস বাসে ওঠার আগে জাগো নিউজের সাথে আলাপে চোখে মুখে অন্যরকম ভাল লাগার ছাপ টাইগার অধিনায়কের। এমন জয়ের অনুভুতি জানাতে গিয়েও যেন তার চোখ-মুখ উদ্ভাসিত হয়ে উঠছিল খুশির আভায়।

Advertisement

জাগো নিউজকে তিনি বলেন, ‘এ রকম জয়ের পর কার না ভালো লাগে বলেন! আমারও খুব ভালো লাগছে।’

মাশরাফিদের সব প্ল্যান একসঙ্গে ক্লিক করে গেছে এদিন। মাশরাফি বলেন, ‘এমন একটা দিন, যেদিন সব কিছুই আমাদের সঠিক হয়েছে। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং সব কিছুই আমাদের সঠিক হয়েছে। তিন ডিপার্টমেন্টিই আমরা যা যা প্ল্যান করেছি, তার বেশিরভাগই প্রয়োগ করতে পেরেছি। এটা বেশি ভালো লাগার। পুরো দল জয়ের জন্য জান-প্রাণ দিয়ে লড়েছে এবং তারই ফসল এই জয়। এটা সম্পূর্ণ টিম পারফরম্যান্সের ফসল।’

এই অবস্থায় ১-০ তে এগিয়ে সিরিজ জযের সম্ভাবনা কতটা?  বাসে উঠতে উঠতে মাশরাফি ছোট্ট জবাব, ‘আল্লাহ ভরসা। এমন খেলতে পারলে তো অবশ্যই সম্ভাবনা অনেক বেশি।’

আইএইচএস/