খেলাধুলা

তামিমের সেঞ্চুরি মনে করাল মেহরাব হোসেন অপিকে

ডাম্বুলায় ঠাণ্ডা মাথায় লঙ্কান বোলারদের খুন করলেন তামিম ইকবাল খান। স্বাগতিক বোলারদের পিটিয়ে তুলে নিলেন ১২৭ রান। তামিমের এই সেঞ্চুরিটি মনে করিয়ে দিলো বাংলাদেশের হয়ে প্রথম ওয়ানডে সেঞ্চুরি করা মেহরাব হোসেন অপির কথা। আজ ২৫ মার্চ, ২০১৭। আজ থেকে ঠিক ১৮ বছর আগে, ১৯৯৯ সালের এই দিনে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের হয়ে ওয়ানডে ক্রিকেটে প্রথম সেঞ্চুরি করেছিলেন ওপেনার মেহরাব হোসেন অপি।

Advertisement

ম্যাচটা ছিল মেরিল ত্রিদেশীয় ক্রিকেট টুর্নামেন্টে। ওই ম্যাচে প্রতিপক্ষ ছিল জিম্বাবুয়ে। তবে তখনকার জিম্বাবুয়ে আজকের জিম্বাবুয়ের মত দুর্বল দল ছিল না। নিল জনসন, অ্যান্ডি ফ্লাওয়ার, গ্র্যান্ট ফ্লাওয়ার, আলিস্টার ক্যাম্পবেল, মারে গুডউইন, গাই হুইটালদের মত বিশ্বমানের ক্রিকেটাররা ছিল তখনকার জিম্বাবুয়ে দলে। তখন হর-হামেশাই বড় দলগুলোকে কুপোকাত করতে পারতো তারা। সেই জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের হয় প্রথম সেঞ্চুরিটি করেছিলেন মেহরাব হোসেন অপি। ১৮ বছর আগে আজকের দিনেই রচিত হয়েছিল বাংলাদেশের প্রথম সেঞ্চুরির ইতিহাস।

১৮ বছর পর সেই স্মৃতি আবার তরতাজা করলেন উত্তরসূরি তামিম ইকবাল খান। মেহরাব হোসেন অপির সেঞ্চুরির সময় উইকেটে তার সঙ্গী ছিলেন তামিমের চাচা আকরাম খান। ওয়ান ডাউনে নেমে তিনি নিজেও করেছিলেন হাফ সেঞ্চুরি। দেশের পক্ষে প্রথম এ কীর্তি গড়ায় আকরাম বুকে জরিয়ে নিয়েছিলেন অপিকে।

অপির ১০১ রানের সে ইনিংসটি আজও বাংলাদেশি ক্রিকেটারদের জন্য অনুপ্রেরণা যুগিয়ে যাচ্ছে। আর শাহরিয়ার হোসেন বিদ্যুতের সঙ্গে গড়া ১৭০ রানের জুটি আজও বাংলাদেশের সেরা উদ্বোধনী জুটি।

Advertisement

শনিবার ডাম্বুলায় নিজের অষ্টম সেঞ্চুরি করেন তামিম। ১৮ বছর আগে উইকেটে দাঁড়িয়ে অপির সেঞ্চুরি দেখেছিলেন আকরাম। আজ তার ভাতিজা তামিম ইকবাল খানের সেঞ্চুরি দেখলেন টিভির পর্দায়। অপি করেছিলেন দেশের প্রথম সেঞ্চুরি, আর তামিম করেন দেশের পক্ষে ৩৫তম সেঞ্চুরি। প্রায় ৪৮ ওভার উইকেটে থেকে খেলেন ১২৭ রানের ইনিংস। আর তামিমের এ সেঞ্চুরিতে ৩২৪ রানের বড় সংগ্রহই পায় টাইগাররা।

সদ্য ক্রিকেট বিশ্বে নিজেদের পরিচিত করা বাংলাদেশ তখন ছিল অনেকটাই দুর্বল। তাই সেদিন অপির সেঞ্চুরিতে ২৫৭ রানের পরও ৩ উইকেটে হারতে হয়েছিল বাংলাদেশকে। ১৮ বছর পর অনেক বদলে গেছে বাংলাদেশ। শ্রীলঙ্কার মাঠে তাদের বিপক্ষে ফেভারিট হিসেবেই মাঠে নেমেছে টাইগাররা।

আরটি/আইএইচএস/জেআইএম

Advertisement