অর্থনীতি

ডিএসইতে লেনদেন বেড়েছে ১০ শতাংশ

লেনদেন খরা কাটিয়ে উঠেছে শেয়ারবাজার। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহের (১৯ মার্চ থেকে ২৩ মার্চ) পাঁচ কার্যদিবসে লেনদেন বেড়েছে ৫০৫ কোটি ২৩ লাখ টাকা বা ৯ দশমিক ৭৪ শতাংশ। আগের সপ্তাহে বাজারে লেনদেন হয় ১৮২ কোটি ৩৯ লাখ টাকা বা ৩ দশমিক ৪০ শতাংশ।

Advertisement

গত সপ্তাহে লেনদেনের সঙ্গে বেড়েছে মূল্য সূচক। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স সপ্তাহজুড়ে বেড়েছে ২৪ দশমিক ৯৬ পয়েন্ট বা দশমিক ৪৪ শতাংশ। ডিএসই-৩০ সূচক বেড়েছে ১৭ দশমিক শূন্য ৪ পয়েন্ট বা দশমিক ৮৩ শতাংশ। তবে কিছুটা কমেছে ডিএসই শরিহ্ সূচক। এ  সূচকটি ৯ দশমিক ৬০ পয়েন্ট বা দশমিক ৭৩ শতাংশ কমেছে।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৩ কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে ১২৮টির দাম বেড়েছে। অপরদিকে কমেছে ১৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির দাম। অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমলেও ব্যাংক খাতের শেয়ারের অবদানের কারণে মূল্য সূচক বেড়েছে।

সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন হয়েছে ৫ হাজার ৬৯৩ কোটি ৪৪ লাখ টাকা। যা তার আগের সপ্তাহে ছিল ৫ হাজার ১৮৮ কোটি ২১ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহজুড়ে বাজারে লেনদেন বেড়েছে ৫০৫ কোটি ২৩ লাখ টাকা।

Advertisement

শেষ সপ্তাহে ডিএসইতে প্রতিকার্যদিবসে গড় লেনদেন হয়েছে ১ হাজার ১৩৮ কোটি ৬৮ লাখ টাকা। যা তার আগের সপ্তাহে ছিল ১ হাজার ৩৭ কোটি ৬৪ লাখ টাকা। অর্থাৎ প্রতিকার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ১০১ কোটি ৪ লাখ টাকা বা ৯ দশমিক ৭৪ শতাংশ।

গত সপ্তাহে মোট লেনদেনের ৯৩ দশমিক ৬৩ শতাংশই ছিল ‘এ’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের দখলে। এছাড়া বাকি ৩ দশমিক ৪৫ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ১ দশমিক ৭৬ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ১ দশমিক ১৬ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের।

সপ্তাহজুড়ে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সিটি ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ১৯৩ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা সপ্তাহজুড়ে হওয়া মোট লেনদেনের ৩ দশমিক ৩৯ শতাংশ।

দ্বিতীয় স্থানে থাকা এবি ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে ১৭৯ কোটি ৭৯ লাখ টাকার, যা সপ্তাহের মোট লেনদেনের ৩ দশমিক ১৬ শতাংশ। ১৬৮ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি।

Advertisement

লেনদেনে এরপর রয়েছে- লংকাবাংলা ফিন্যান্স, রতনপুর স্টিল রি-রোলিং মিলস, আইএফআইসি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, বেক্সিমকো ফার্মা, ইসলামী ব্যাংক এবং বাংলাদেশ বিল্ডিং সিস্টেম।

গত সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৭৮ হাজার ১৪৪ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৩ লাখ ৭৭ হাজার ১৮০ কোটি ২২ লাখ টাকা।

এমএএস/এএইচ/জেআইএম