খেলাধুলা

‘নেইমারই পার্থক্য গড়ে দিয়েছে’

এডিনসন কাভানির গোলে পিছিয়ে পড়ে ব্রাজিল। ঘুরে দাঁড়াতে সেলেকাওদের কাণ্ডারি কে হবেন? গ্রহের অন্যতম সেরা ফুটবলার নেইমার যে রয়েছেন ব্রাজিল দলে। তিনি ছাড়া এই দৌড়ে কে-ই বা এগিয়ে থাকবেন। হ্যাঁ, ম্যাচ শেষেও দেখা গেল একই চিত্র। উরুগুয়ে অধিনায়ক দিয়েগো গোডিনের ভাষায়ই তা স্পষ্ট, ম্যাচের পার্থক্য গড়ে দিয়েছেন নেইমার।

Advertisement

উরুগুয়ের মাঠে গিয়ে জয় পাওয়া সহজ নয়। পরিসংখ্যান বলছে এমনটাই। ২০০৯ সালের পর থেকে বিশ্বকাপের বাছাইপর্বে ১৪ ম্যাচ খেলে অপরাজিত ছিল। সেই অজেয় ধারা ভাঙল ব্রাজিল। শুরুতে পিছিয়ে পড়া ব্রাজিলের দুর্দান্ত প্রত্যাবর্তনের কারিগর নেইমার।

তবে গোলসংখ্যায় নেইমারের চেয়ে এগিয়ে পাওলিনহো। সাবেক টটেনহাম হটস্পার্স মিডফিল্ডার পাওলিনহো করেছেন হ্যাটট্রিক। আর নেইমার করেছেন একটি গোল। সব মিলে উরুগুয়েকে ৪-১ ব্যবধানে উড়িয়ে দিয়েছে ব্রাজিল।

ম্যাচ শেষে অবশ্য পাওলিনহোর চেয়ে নেইমারের প্রশংসাই বেশি হলো। গোডিন তো আরও একধাপ এগিয়ে। উরুগুয়ে অধিনায়ক বলেন, ‘এটা সত্য যে নেইমারই পার্থক্য গড়ে দিয়েছে দুই দলের মধ্যে। এটা কোনো বিষয় যে, নেইমারের জন্য একজন কিংবা দুজন খেলোয়াড় প্রহরায় রাখেন। সে পার্থক্য গড়ে দেবেই।’

Advertisement

ক্লাব ফুটবলে নেইমার খেলেন বার্সেলোনায়, দিয়েগো গোডিনের দল অ্যাটলেটিকো মাদ্রিদ। স্প্যানিশ ফুটবলে দুজন মুখোমুখি হন। সেই অভিজ্ঞতা থেকে গোডিন বলেন, ‘পার্থক্য গড়ে দেয়ার কাজটা নেইমার প্রায় প্রতি ম্যাচেই করে থাকে। বার্সেলোনায়ও এমনটা করছে। তাকে আটকাতে কোনো কৌশলই যেন কাজে আসে না!’

এনইউ/পিআর