খেলাধুলা

১০০০তম ম্যাচের মাইলফলকের সামনে বুফন

গোটা ক্যারিয়ার জুড়েই প্রশংসা কুড়িয়েছেন। গোলবারের অতেন্দ্র প্রহরী। বিশ্বের বাঘা বাঘা স্ট্রাইকারকে রুখে দেয়ার যথেষ্ট সামর্থ্য আছে তার। এখনও। বয়স যদিও ৩৯ বছর। বর্তমানে ক্লাব জুভেন্তাস ও জাতীয় দল ইতালির এক নম্বর গোলরক্ষক তো তিনিই।

Advertisement

গোলরক্ষক হিসেবে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। এক, দুই, তিন, একশ, দুইশ...করে ৯৯৯টি ম্যাচ খেলে ফেলেছেন পেশাদার ফুটবলে। তার সামনে ১০০০তম ম্যাচের মাইলফলকের হাতছানি। তিনি আর কেউ নন, ইতালিয়ান  কিংবদন্তি গোলরক্ষক জিয়ানলুইজি বুফন।

ইতালিয়ান ফুটবলেই অবশ্য পদচারণা বুফনের। ইতালি জাতীয় দল আর ক্লাব ফুটবলে খেলেছেন দুই ইতালিয়ান ক্লাব- পার্মা ও জুভেন্তাসে। ১৯৯৫ সালে পেশাদার ফুটবলে বুফনের আবির্ভাব পার্মার হয়ে। পার্মার হয়ে খেলেছেন মোট ২২০ ম্যাচ।

এরপর ২০০১ সালে জুভেন্তাসে যোগ দেন বুফন। এখনও জুভিদের হয়েই খেলছেন। অপরাজিত ৬১২! অর্থাৎ ইতালিয়ান চ্যাম্পিয়নদের হয়ে ৬১২টি ম্যাচ খেলেছেন। আর জাতীয় দলের হয়ে অপরাজিত আছেন ১৬৭টি ম্যাচ খেলে।

Advertisement

আজ রাতেই পেশাদার ফুটবলে হাজারতম ম্যাচের মাইলফলকটি স্পর্শ করবেন বুফন। রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে আলবেনিয়ার মুখোমুখি হবে ইতালি। জাতীয় দলের হয়ে এটি হবে তার ১৬৮তম ম্যাচ। আর পেশাদার ফুটবলে গোটা ক্যারিয়ারের ১০০০তম ম্যাচ।

২০০৬ সালে ইতালির হয়ে বিশ্বকাপ জিতেছেন বুফন। উয়েফা কাপ জিতেছেন একবার। ইতালিয়ান কাপ তিনবার, সিরি`আ লিগের শিরোপা জয় করেছেন ৭ বার।

এনইউ/পিআর

Advertisement