আন্তর্জাতিক

লিবীয় উপকূলে দুই শতাধিক শরণার্থীর মৃত্যুর শঙ্কা

লিবীয় উপকূলে নৌডুবিতে দুই শতাধিক শরণার্থীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। একটি স্প্যানিশ সংস্থা এ তথ্য জানিয়েছে। খবর বিবিসির।

Advertisement

প্রোঅ্যাক্টিভা ওপেন আর্মস জানিয়েছে, শতাধিক যাত্রী বহনে সক্ষম দুটি নৌকা নিয়ে তারা উদ্ধারকাজ চালিয়েছেন। এ পর্যন্ত পাঁচজনের লাশ উদ্ধার করা সম্ভব হয়েছে।

সংস্থাটির কর্মকর্তা লরা লানুজা জানিয়েছেন, যে পাঁচজনকে ভূমধ্যসাগর থেকে উদ্ধার করা হয়েছে তারা বয়সে তরুণ। ধারণা করা হচ্ছে তারা ডুবে মারা গেছেন।

ইতালির কোস্ট গার্ডের এক মুখপাত্র পাঁচ শরণার্থীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। কিন্তু তিনি বিবিসিকে জানিয়েছেন, নিহতের ব্যাপারে নিশ্চিত হয়ে কোনো তথ্য জানানো তাদের পক্ষে সম্ভব নয়। তাছাড়া কোনো নৌকা থেকে বিপদের বার্তা জানিয়ে কোনো ফোন কলও পাননি তারা।

Advertisement

লানুজা জানান, কমপক্ষে ২৪০ শরণার্থী নৌডুবিতে প্রাণ হারিয়ে থাকতে পারেন। মাঝে মাঝেই মানব পাচারকারীরা ধারণক্ষমতার বেশি লোকজনকে নৌকায় ওঠায়। ফলে এ ধরনের দুর্ঘটনা ঘটে থাকে।

সংস্থাটির ফেসবুক পেজে জানানো হয়েছে, ‘আমরা পাঁচজনের লাশ উদ্ধার করতে পেরেছি। তবে কারোই আর বেঁচে থাকার সম্ভাবনা নেই।’

দ্য ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) জানিয়েছে, এ বছর প্রায় ২০ হাজার শরণার্থী ইতালি পৌঁছেছে। এদের মধ্যে প্রায় ৫৫৯ জন পথিমধ্যেই নিহত বা নিখোঁজ হয়েছে।

কেএ/টিটিএন/এমএস

Advertisement