জাতীয়

বাংলাদেশ ব্যাংকে আগুন স্পর্শকাতর : অর্থ প্রতিমন্ত্রী

অর্থ প্রতিমন্ত্রী এমএ মান্নান বলেছেন, বাংলাদেশ ব্যাংকে আগুন লাগা একটি স্পর্শকাতর ঘটনা। এটাকে আমরা অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিয়েছি। অর্থমন্ত্রীর সঙ্গে আমার এখনও এ বিষয়ে কোনো কথা হয়নি। তবে আগামীকাল (আজ) অর্থমন্ত্রীর সঙ্গে কথা বলে অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠনের প্রস্তাব করবো।

Advertisement

বৃহস্পতিবার রাত পৌনে ১টার দিকে বাংলাদেশ ব্যাংকের সামনে সাংবাদিকদের করা প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, কমিটি হবে কি-না তা আমি নিশ্চিত করে বলতে পারছি না। তবে আমার পক্ষ থেকে উচ্চপর্যায়ের কমিটি করার সুপারিশ থাকবে। যাতে আইসিটি মন্ত্রণালয়, কম্পিউটার কাউন্সিল ও বুয়েটের বিশেষজ্ঞরা থাকতে পারেন।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। আমরা চাই এটি স্বাধীনভাবে দায়িত্ব পালন করুক। অর্থ মন্ত্রণালয় সকাল-বিকাল কেন্দ্রীয় ব্যাংককে গাইড করবে এটা আমাদের পলিসি নয়। তবে কোনো ক্ষতি হলে আমাদের উপরেই পড়বে। সেখানে সরকারের দায়িত্ব রয়েছে।

Advertisement

রিজার্ভ চুরির সঙ্গে এর কোনো সম্পর্ক রয়েছে কি-না জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, রিজার্ভ চুরির সঙ্গে এর কোনো সম্পর্ক রয়েছে কিনা না তা আমার এখনই হ্যাঁ কিংবা না কোনোটিই বলা ঠিক হবে না। তবে এখানে কেন বারবার অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটছে তা খতিয়ে দেখা হবে। এমন ঘটনা কোনোভাবে কাম্য নয়।

এ ঘটনার সঙ্গে বাইরের কোনো ধরনের ষড়যন্ত্র রয়েছে কি-না জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, আমার মনে হয় না বাইরের কোনো ষড়যন্ত্র রয়েছে। তবে অভ্যন্তরীণ কোনো ষড়যন্ত্র রয়েছে কি-না তা খতিয়ে দেখতে হবে।

ফায়ার সার্ভিস ও বাংলাদেশ ব্যাংক যে কমিটি গঠন করেছে তা খুবই ভালো উদ্যোগ বলেও উল্লেখ করেন তিনি।

এর আগে, বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে বাংলাদেশ ব্যাংকের ৩০তলা ভবনের ১৪ তলায় বৈদেশিক মুদ্রা নীতি বিভাগে অগ্নিকাণ্ড ঘটে। পরে ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে রাত সাড়ে ১০টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

Advertisement

অগ্নিকাণ্ডের খবর পেয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, ডেপুটি গভর্নর আবু হেনা মোহা. রাজী হাসান ও এস কে সুর চৌধুরী ঘটনাস্থল পরিদর্শন করেন।

এ ঘটনায় আগুনের কারণ অনুসন্ধান ও ক্ষয়ক্ষতি নিরূপণে বাংলাদেশ ব্যাংক ও ফায়ার সার্ভিসের পক্ষ থেকে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে তিন সদস্যের এবং ফায়ার সার্ভিস কর্তৃক পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। বাংলাদেশ ব্যাংকের তদন্ত কমিটিকে আগামী ২৮ মার্চ ও ফায়ার সার্ভিসের কমিটিকে পাঁচ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এসআই/এমএএস/জেইউ/বিএ