খেলাধুলা

যুব ফুটবলে আবার বয়স পরীক্ষা

আঞ্চলিক পর্ব শেষ। জাতীয় অনূর্ধ্ব-১৮ ফুটবল চ্যাম্পিয়নশিপ অপেক্ষায় চূড়ান্ত পর্বের। বৃহস্পতিবার বাফুফের কম্পিটিশনে কমিটি সভা করে শিরোপা নির্ধারণী পর্ব শুরুর সিদ্ধান্ত নিয়েছে ১১ এপ্রিল। ভেন্যু ঠিক হয়নি। ঢাকার পাশাপাশি তালিকায় আছে রাজশাহী ও সিলেট। তবে ঢাকায় হওয়ার সম্ভাবনাই বেশি। আঞ্চলিক পর্ব হয়েছিল পৃষ্ঠপোষক ছাড়া। চূড়ান্ত পর্বে স্পন্সর খরা ঘুচছে, সম্ভাব্য প্রতিষ্ঠানটি নাকি চাচ্ছে ঢাকাতেই হোক খেলা।

Advertisement

এই প্রথম জাতীয় এ যুব চ্যাম্পিয়নশিপ শুরু হয়েছিল অনেকটা পরিকল্পিতভাবে। বাফুফে থেকে খেলোয়াড়দের বয়স পরীক্ষা করে দলগুলোর জন্য কয়েক সপ্তাহ অনুশীলন করানো হয়েছে। কিন্তু সরষের মধ্যেই ছিল ভূত। বাফুফের কোচরাই বয়স যাচাই-বাছাই করেছিলেন। কিন্তু আঞ্চলিক পর্বে দলগুলোর পরস্পরের বিরুদ্ধে ব্যাপক অভিযোগ ছিল বয়স কারচুপি নিয়ে। বেশি অভিযোগ উঠেছিল সাতক্ষীরা, রাজশাহী, সিলেট ও চট্টগ্রামের বিরুদ্ধে।

যুব চ্যাম্পিয়নশিপ কেবল আয়োজনের জন্যই আয়োজন নয়। এ বছরই আছে সাফ অনূর্ধ্ব-১৮ ও এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপ। ওই দুটি আন্তর্জাতিক প্রতিযোগিতার জন্য জাতীয় চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণকারী খেলোয়াড়দের মধ্যে থেকেই দল তৈরি করবে বাফুফে। তাই বয়সের ব্যাপারে বাফুফে কেবল সতর্কই নয়, কঠোরও হচ্ছে।

চূড়ান্ত পর্বে ওঠা প্রত্যেক দলের খেলোয়াড়দের আবার বয়স পরীক্ষা করা হবে জানিয়ে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেছেন, ‘২৮ মার্চের মধ্যে দলগুলোর বয়স পরীক্ষা শেষ করব আমরা। বাফুফে থেকে জেলাগুলোয় একজন কোচ, ডাক্তার ও কর্মকর্তা পাঠানো হবে।’

Advertisement

আরআই/এনইউ/জেআইএম