জাতীয়

ড্যাপ বাস্তবায়নের মাধ্যমে ঢাকাকে অধিকতর বাসযোগ্য করা হবে

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ডিটেইল্ড এরিয়া প্ল্যান (ড্যাপ) বাস্তবায়নের মাধ্যমে ঢাকাকে অধিকতর বাসযোগ্য করে গড়ে তোলা হবে। ঢাকা মহানগরীর প্রাকৃতিক জলাশয়সমূহকে যেকোনো মূল্যে রক্ষা করা হবে।

Advertisement

বুধবার সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক প্রণীত ড্যাপ রিভিউয়ের লক্ষ্যে গঠিত মন্ত্রিসভা কমিটির ১১তম সভায় সভাপতিত্বকালে তিনি এসব কথা বলেন।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক, গৃহায়ণ ও গণপূর্ত সচিব মো. শহীদ উল্লা খন্দকার, পরিবেশ ও বন সচিব ড. কামাল উদ্দিন আহমেদ প্রমুখ।

খন্দকার মোশাররফ বলেন, ড্যাপ বাস্তবায়ন হলে ঢাকার জলাবদ্ধতা দূর হবে। এর ফলে ঢাকা মহানগরী একটি সমন্বিত কাঠামোয় গড়ে উঠবে। ঢাকা মহানগরীতে ধারণক্ষমতার চেয়ে অধিক জনসংখ্যা বসবাসের ফলে অনিয়ন্ত্রিতভাবে যত্রতত্র বাড়ি-ঘর, শিক্ষা প্রতিষ্ঠান নির্মাণ করা হচ্ছে। এক্ষেত্রে প্রাকৃতিক জলাধারসমূহ সংকুচিত হয়ে পড়েছে। তাই ঢাকা জলাবদ্ধতার সমস্যায় ভুগছে।

Advertisement

তিনি আরও বলেন, ড্যাপে উত্থাপিত আপত্তিসমূহ নিষ্পত্তির মাধ্যমে সবার কাছে গ্রহণযোগ্য একটি ডিটেইল এরিয়া প্ল্যান উপহার দেয়া হবে। মন্ত্রী বলেন, শুধু ঢাকা নয়, সারাদেশে ৬৪ হাজার গ্রামে একটি করে পুকুর খনন করার পরিকল্পনাও সরকারের রয়েছে।

সভায় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী রাজউককে অবৈধ ও অনুমোদনহীন স্থাপনার বিরুদ্ধে ব্যবস্থা নিতে কঠোর নির্দেশনা দেন। পানিসম্পদমন্ত্রী বলেন, ড্যাপ বাস্তবায়নে কোনো ধরনের ছাড় দেয়া উচিত হবে না।

এমইউএইচ/বিএ

Advertisement