আন্তর্জাতিক

ব্রিটেনে নিহতের সংখ্যা বেড়ে চার

যুক্তরাজ্যের পার্লামেন্ট ভবনের বাইরে সন্ত্রাসী হামলার ঘটনায় নিহতের সংখা বেড়ে চারজনে দাঁড়িয়েছে। পার্লামেন্ট ভবনের কাছের একটি সেতুর ধারে ছুরিকাঘাতের এ ঘটনায় এক ডজনেরও বেশি মানুষ আহত হয়েছেন।

Advertisement

স্থানীয় সময় বুধবার দুপুর ২টা ৪০ মিনিটের দিকে ব্রিটেনের পার্লামেন্ট ভবনে ছুরি ও বন্দুক নিয়ে এ হামলা চালায় সন্ত্রাসীরা।

লন্ডন পুলিশ কর্তৃপক্ষ বলছে, সংসদ ভবনের কাছে এবং ওয়েস্টমিনিস্টার ব্রিজের ওপর সন্ত্রাসী হামলায় চারজন মারা গেছেন। তাদের মধ্যে একজন পুলিশ অফিসার, একজন হামলাকারী এবং দু’জন পথচারী রয়েছেন।

মেট্রোপলিটান পুলিশের ভারপ্রাপ্ত ডেপুটি কমিশনার মার্ক রোলি বলেছেন, ২০ জন আহত হয়েছেন। বার্তাসংস্থা রয়টার্সের এক আলোকচিত্রী ওয়েস্টমিনিস্টার সেতুর কাছে ১২ জনকে আহত অবস্থায় পড়ে থাকতে দেখেছেন।

Advertisement

যুক্তরাজ্যের পার্লামেন্ট ভবনের বাইরে বন্দুক ও ছুরি হামলাকে ‌‘সন্ত্রাসী হামলা’ বলে মন্তব্য করেছে ব্রিটিশ পুলিশ। ব্রিটিশ মেট্রোপলিটন পুলিশ বলছে, আমরা এ ঘটনা ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে মনে করছি।

তবে হামলায় বিট্রিশ প্রধানমন্ত্রী থেরেসা মে নিরাপদ আছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক মুখপাত্র এ তথ্য জানালেও হামলার সময় থেরেসাকে কোথায় নেয়া হয়েছে সে বিষয়ে কোনো তথ্য দেননি।

এ ঘটনার পর সংসদ মুলতবি ঘোষণা করা হয়েছে। এছাড়া কর্মকর্তাদের পার্লামেন্টের ভেতরে অবস্থানের নির্দেশ দেয়া হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান বলছে, পার্লামেন্টের বাইরে এক ব্যক্তিকে মাটিতে পড়ে থাকতে দেখা গেছে।

এদিকে ব্রিটেনের পার্লামেন্টের বাইরে হামলার ঘটনা মার্কিন প্রেসিডেন্টকে অবগত করা হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউস। এ বিষয়ে তিনি খবর রাখছেন উল্লেখ করে হোয়াইট হাউস বলছে, ট্রাম্প এ হামলার ঘটনাকে বড় সংবাদ বলে মন্তব্য করেছেন।

Advertisement

বিএ