দেশজুড়ে

স্বামীর পুরুষাঙ্গ কাটায় স্ত্রীর ৫ বছর কারাদণ্ড

বরিশালে স্বামীর পুরুষাঙ্গ কেটে ফেলার মামলায় স্ত্রী লিপি বেগমকে ৫ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে ৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৩ মাসের দণ্ডাদেশ দিয়েছেন আদালত।

Advertisement

এদিকে, অভিযোগ প্রমাণিত না হওয়ায় মামলার অপর দুই আসামি দণ্ডপ্রাপ্তের ২ বোন যথাক্রমে নাজমা বেগম ও পপি বেগমকে বেকসুর খালাস দেয়া হয়।

বুধবার বিকেলে বরিশাল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. আলী হোসাইন আসামির অনুপস্থিতিতে এ রায় ঘোষণা করেন।

দণ্ড ও খালাসপ্রাপ্তরা ফরিদপুরের কোতোয়ালি থানার কমলাপুর গ্রামের মোল্লা বাড়ির মৃত হাকিম মোল্লার মেয়ে। এদের মধ্যে লিপি বেগমকে ২০০৮ সালে সামাজিকভাবে বিয়ে করেন নগরীর মুসলিম গোরস্থান রোডের জোমাদ্দার ম্যানশেনের মেহেদী হাসান রবিন।

Advertisement

আদালত সূত্র জানায়, বিয়ের ৩ বছর পর রবিন ও নাজমার ঘরে একটি কন্যা সন্তানের জন্ম হয়। সৃষ্টি নামে ওই সন্তান জন্মদানের পর লিপি বেপরোয়া জীবনযাপন শুরু করেন। স্বামী এর প্রতিবাদ করলে লিপি ক্ষিপ্ত হন।

পরে বিষয়টি লিপির দুই বোনকে জানিয়েও কোনো প্রতিকার পায়নি। পরে দুই বোনকে জানানোর কারণে রবিনের ওপর আরও ক্ষিপ্ত হন লিপি।

২০১২ সালের ২৭ ডিসেম্বর রাতের খাবার শেষে মুসলিম গোরস্থান রোডের বাসায় রবিন, লিপি ও তাদের কন্যা সন্তান ঘুমাতে যায়। ওই রাত ২টার দিকে অপর দুই বোনের সহায়তায় স্বামীকে হত্যার উদ্দেশ্যে লিপি ধারাল অস্ত্র দিয়ে রবিনের পুরুষাঙ্গ কেটে ফেলে। ঘটনার পরপরই সন্তান এবং অপর দুই বোন নিয়ে রাতেই বাসা থেকে পালিয়ে যায় লিপি।

পরে রবিনকে উদ্ধার করে তার ছোট ভাই ও মা শেরে-ই বাংলা মেডিকেলে ভর্তি করেন। উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় প্রেরণ করা হয়।

Advertisement

ঘটনার দুইদিন পর ২৯ মার্চ রবিনের ভাই মাইনুল ইসলাম বাদী হয়ে ৩ বোনকে আসামি করে কোতোয়ালি মডেল থানায় একটি মামলা করেন।

২০১৩ সালের ৩০ মার্চ লিপি এবং অপর দুই বোনকে অভিযুক্ত করে আদালতে মামলার অভিযোগপত্র দেন তদন্ত কর্মকর্তা কোতোয়ালি মডেল থানা পুলিশের এসআই গোলাম কবির। আদালতে ১১ জনের সাক্ষ্যগ্রহণ শেষে বিচারক এ রায় ঘোষণা করেন।

সাইফ আমীন/এএম/জেআইএম