আন্তর্জাতিক

সন্ত্রাসী সন্দেহে দুই নাগরিককে বহিষ্কার করবে জার্মানি

সন্ত্রাসী সন্দেহে দুই নাগরিককে বহিষ্কার করতে যাচ্ছে জার্মানি। দেশটির ইতিহাসে এই প্রথম এ ধরনের কোনো ঘটনা ঘটল। ওই দু’জন জার্মানিতে জন্মগ্রহণ করলেও তাদের বাবা-মা বিদেশী। খবর বিবিসির।

Advertisement

সন্ত্রাসী হামলার পরিকল্পনার অভিযোগে গত মাসে ২৭ বছর বয়সী এক আলজেরিয়ান এবং ২২ বছর বয়সী এক নাইজেরিয়ানকে আটক করে জার্মানির পুলিশ।

কেন্দ্রীয় গোট্টিনগেন শহরে পুলিশের তল্লাশি অভিযানে ওই ব্যক্তিদের বাড়ি থেকে একটি বন্দুক এবং তথাকথিত ইসলামিক স্টেটের একটি পতাকা উদ্ধার করা হয়। তবে তাদের বিরুদ্ধে কোনো চার্জ গঠন করা হয়নি।

পুলিশির দাবী, তারা সন্ত্রাসী হামলার প্রস্তুতি নিচ্ছিলেন। কিন্তু ফৌজদারী মামলায় অভিযুক্ত করার মতো যৌক্তিক কোনো কারণ দেখাতে পারেনি পুলিশ। তবে ওই দুই ব্যক্তিকে বিপজ্জনক বলে উল্লেখ করা হয়েছে।

Advertisement

উত্তর-পশ্চিমাঞ্চলীয় লোয়ার সেকসোনী রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী বোরিস পিস্টোরিয়াস জানিয়েছেন, যত দ্রুত সম্ভব তাদের দেশ থেকে বের করে দেয়ার চেষ্টা করা হচ্ছে। এপ্রিলের মাঝামাঝি সময়ের আগেই তাদের বের করে দেয়া হবে।

তাদের আলজেরিয়া ও নাইজেরিয়ায় ফেরত পাঠানোর বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। আর কোনো দিনই তারা জার্মানিতে ফিরতে পারবেন না। জার্মানি প্রবেশে তাদের ওপর আজীবনের জন্য নিষেধ্জ্ঞা জারি থাকবে।

কেএ/টিটিএন/আরআইপি

Advertisement