প্রবাস

না ফেরার দেশে চলে গেলেন ইতালি প্রবাসী কবি

ইতালি প্রবাসী কবি মো. ইলিয়াস চৌধুরী (ডাক নাম কবি চৌধুরী) চলে গেছেন না ফেরার  দেশে। মঙ্গলবার ২১ মার্চ স্থানীয় সময় সকালে সানজুভাননি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না ল্লিলাহি ওয়া ইন্না লিল্লাহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল প্রায় চল্লিশ বছর। তিনি অবিবাহিত ছিলেন। তার গ্রামের বাড়ি চাঁদপুর জেলা কচুয়া তুগুরিয়া গ্রামে। বাবার নাম সাদেম বেপারি।

Advertisement

কবি চৌধুরীর প্রতিবেশী কালাম জানান, দীর্ঘদিন শারীরিক অসুস্থতায় থাকার পর সম্প্রতি ইতালির একটি হাসপাতালে ভর্তি হন তিনি। দীর্ঘ সময় ধরে চিকিৎসা নেয়ার পরে অবশেষে মঙ্গলবার সকালে তিনি না ফেরার দেশে চলে গেলেন। তিনি আরও জানান, দীর্ঘ ষোল বছর তিনি ইতালিতে বসবাস করে আসছিলেন। দেশে যাওয়ার কথা বললেই কবি বলতেন দেশে তার পারিবারিক সমস্যা আছে। এই বলে দেশের কথা পাশ কাটিয়ে যেতেন। তবে তার ধারণা পারিবারিক জমি সংক্রান্ত কোনো সমস্যার ভয়ে তিনি দেশে যেতে চাইতেন না।

কবি চৌধুরী পেশায় ব্যবসায়ী হলেও একাধারে সুরকার ও গীতিকার ছিলেন। গান লেখা, সুর করা এবং কবিতা লেখা এটা তার অভ্যাস ছিল। তার একক একটি আধুনিক গানের অ্যালবাম এবং একটি কবিতা গুচ্ছ ‘এই তোমার উপহার’ ২০০৫ সালে একুশের বই মেলায়  প্রকাশিত হয়েছিল। তিনি বাংলা কমিউনিটির অত্যন্ত সুপরিচিত একজন ব্যক্তি ছিলেন।

তার অকাল মৃত্যুতে ইতালি প্রবাসীদের মাঝে শোকের ছায়া নেমে আসে। তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন প্রবাসীরা। তার মৃত্যুতে বৃহত্তর ঢাকা সমিতির সভাপতি কাজী মনসুর আহমেদ শিপু, সাধারণ সম্পাদক মনজুর আহমেদ মঞ্জু, ধূমকেতু স্যোসাল সংগঠন, চাঁদপুর জেলা সমিতিসহ বিভিন্ন সংগঠন শোক প্রকাশ করেছে। মরহুমের মরদেহ এখন ইতালির একটি হাসপাতালে আছে। মরদেহ দেশে পাঠানোর জন্য প্রস্তুতি চলছে।

Advertisement

জেডএ/আরআইপি