জাতীয়

কর্মক্ষেত্রে শ্রমিকের নিরাপত্তা নিশ্চিত করার দাবি

কর্মক্ষেত্রে শ্রমিকের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করার দাবি জানিয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিল্স) ও শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) নামের দুটি সংগঠন। মঙ্গলবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে  সংগঠন দুটির যৌথ উদ্যোগে ‘কর্মক্ষেত্রে দুর্ঘটনাজনিত কারণে আহত ও নিহত শ্রমিকের ক্ষতিপূরণ বিষয়ে জাতীয় মানদণ্ড’ শীর্ষক মতবিনিময় সভায় এ দাবি জানানো হয়।

Advertisement

সভায় বক্তারা ক্ষতিপূরণ বিষয়ে সচেতনতা জোরদার, ক্ষতিপূরণের মানদণ্ড নির্ধারণে ত্রিপক্ষীয় কমিটি গঠনের সুপারিশ গ্রহণ, দুর্ঘটনার সংবাদ নিয়মিত মনিটরিং ও নিয়োগপত্র প্রদান নিশ্চিতসহ বিভিন্ন দাবি জানান। আলোচনা সভায় অংশ নিয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মজিবুল হক বলেন, শিল্পায়নের প্রসারের সঙ্গে শ্রমিকের ক্ষতিপূরণের জাতীয় মানদণ্ড নির্ধারণের বিষয়টি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তিনি আলোচনা সভা থেকে প্রাপ্ত দাবি ও সুপারিশমালা মন্ত্রণালয়ে প্রেরণে ট্রেড ইউনিয়ন নেতাদের প্রতি আহ্বান জানান।

বিল্সের ভাইস চেয়ারম্যান শুক্কুর মাহমুদের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ডা. এ এম এন আনিসুল আউয়াল, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের (স্কপ)যুগ্ম সমন্বয়কারী মেসবাহউদ্দীন আহমেদ, বিল্স উপদেষ্টা পরিষদ সদস্য রায় রমেশ চন্দ্র, ইন্ডাস্ট্রি অল বাংলাদেশের চেয়ারম্যান আমিরুল হক আমিন প্রমুখ।

এএস/এএইচ/ওআর/এমএস

Advertisement