ভ্রমণ

ভ্রমণবিষয়ক গুরুত্বপূর্ণ কিছু বই

ভ্রমণ বিষয়টি প্রত্যেক মানুষকেই আকর্ষণ করে। আর সে আকর্ষণেই মানুষ ছুটে চলে দেশ হতে দেশান্তরে। তাই ভ্রমণপিপাসু মানুষদের জানাবো ভ্রমণবিষয়ক গুরুত্বপূর্ণ কিছু বই সম্পর্কে। যাতে তারা ভ্রমণের আগে জেনে নিতে পারেন ওই স্থান সম্পর্কে।বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘুরে বেড়াতে আগ্রহীরা অবশ্যই বইগুলো সংগ্রহ করতে পারেন। আসুন জেনে নেই বইগুলো সম্পর্কে।

Advertisement

১.কথাসাহিত্যিক হাসনাত আবদুল হাইয়ের ‘ইসতামবুলে’ ও ‘ভূমধ্যসাগরে’ নামে দুটি বই রয়েছে। বই দুটি প্রকাশ করেছে সন্দেশ প্রকাশনী। বই দুটির মূল্য যথাক্রমে ১২০ টাকা এবং ২৪০ টাকা।

২. কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের ‘ভূস্বর্গ সুইজারল্যান্ড’ প্রকাশ করেছে সময় প্রকাশন। মূল্য ১২৫ টাকা। ‘টেমস থেকে নায়েগ্রা’ প্রকাশ করেছে আগামী প্রকাশনী। মূল্য রাখা হয়েছে ১২০ টাকা। ‘স্বপ্নের শহর রোম ও ফ্লোরেন্স’ প্রকাশ করেছে অন্যপ্রকাশ। মূল্য ১২০ টাকা।

৩.নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ‘ভ্রমণসমগ্র’ প্রকাশ করেছে অন্যপ্রকাশ। মূল্য রাখা হয়েছে ৫৫০ টাকা।

Advertisement

৪. বিজ্ঞান লেখক মুহম্মদ জাফর ইকবালের ‘দেশের বাইরে দেশ’ বইটি প্রকাশ করেছে কাকলী প্রকাশনী। বইটির মূল্য রাখা হয়েছে ১৫০ টাকা।

৫.কথাসাহিত্যিক আনিসুল হকের ‘স্বপ্ন ও স্বপ্নভঙ্গের দেশে’ প্রকাশ করেছে সন্দেশ প্রকাশনী। বইটির মূল্য রাখা হয়েছে ৮৫ টাকা।

৬.পরিবেশবিষয়ক এবং ভ্রমণ লেখক বিপ্রদাশ বড়ুয়ার ‘অপরূপ মিয়ানমার’ প্রকাশ করেছে সাহিত্য প্রকাশ। মূল্য রাখা হয়েছে ২৫০ টাকা।

৭.জনপ্রিয় টেলিভিশন ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদির নির্মাতা হানিফ সংকেতের ‘বিস্ময়ের বিশ্বপথে’ প্রকাশ করেছে অনন্যা প্রকাশনী। হার্ড কভারের বইটির মূল্য রাখা হয়েছে ১৫০ টাকা।

Advertisement

৮.সাংবাদিক ও লেখক উদয় হাকিমের ‘সুন্দরী জেলেকন্যা রহস্যময় গুহা’ প্রকাশ করেছে অনিন্দ্য প্রকাশ। হার্ড কভারের বইটির মূল্য রাখা হয়েছে ২৫০ টাকা।

৯. এভারেস্ট বিজয়ী মুসা ইব্রাহীমের ‘মিশন বঙ্গোপসাগর ও কিলিমানজারো’ বইটি প্রকাশ করেছে ঐতিহ্য প্রকাশনী। বইটির মূল্য রাখা হয়েছে ৩০০ টাকা।

১০.সৈয়দ সিদ্দিক হোসেনের ‘মালদ্বীপের ডায়েরি’ প্রকাশ করেছে সাহিত্য প্রকাশ। মূল্য রাখা হয়েছে ১২৫ টাকা।

১১.তারেক অণুর ‘পৃথিবীর পথে পথে’ প্রকাশ করেছে ছায়াবিথী প্রকাশনী। মূল্য রাখা হয়েছে ৫০০ টাকা।

১২.লিয়াকত হোসেন খোকনের ‘জাদুটোনার দেশ কামরূপ কামাখ্যা’ প্রকাশ করেছে অনিন্দ্য প্রকাশ। বইটির মূল্য রাখা হয়েছে ১০০ টাকা।

১৩.জ্যোতি বিকাশ বড়ুয়ার ‘মুনল্যান্ড : হিমাচল প্রদেশ ও লাদাখসহ জম্মু-কাশ্মীর ভ্রমণ’ প্রকাশ করেছে অ্যাডর্ন পাবলিকেশন্স। হার্ড কভারের বইটির মূল্য ১২০ টাকা।

১৪.মোস্তফা সেলিমের ‘বাংলাদেশ ভ্রমণসঙ্গী’ প্রকাশ করেছে উৎস প্রকাশন। বইটির মূল্য রাখা হয়েছে ৪০০ টাকা।

১৫.আবিদ ফায়সালের ‘নেপাল দার্জিলিং নমস্তে’ বইটি প্রকাশ করেছে উৎস প্রকাশন। বইটির মূল্য রাখা হয়েছে ১৮০ টাকা।

এসইউ/এমএস