আইন-আদালত

সেন্টমার্টিনে অবৈধ স্থাপনা : ৪ সচিবসহ ১১ জনের বিরুদ্ধে রুল

সেন্টমার্টিনে পরিবেশগত ছাড়পত্র ছাড়া কোনো স্থাপনা তৈরি এবং বিরল প্রজাতির কচ্ছপ এবং শামুক রক্ষার  আদেশ সঠিকভাবে প্রতিপালন না করায় পরিবেশ ও বন মন্ত্রণালয়, মৎস ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিবসহ ১১ জনের বিরুদ্ধে রুল জারি করেছেন হাইকোর্ট।

Advertisement

রুলে তাদের বিরুদ্ধে আদালত অবমানার দায়ে কেন ব্যবস্থা নেয়া হবে না তা জানতে চায়া হয়েছে । এ সংক্রান্ত এক আবেদন শুনানি করে হাইকোর্টের বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন আইনজীবী সাঈদ  আহমেদ কবীর।

তিনি বলেন, সেন্টমার্টিনে পরিবেশগত ছাড়পত্র ছাড়া স্থাপনা উচ্ছেদ ও নতুন স্থাপনা তৈরি না করতে দেয়ার আদেশ সঠিকভাবে প্রতিপালন না করায় চার সচিবসহ ১১জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে কেনো ব্যবস্থা নেয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে।

আইনজীবী সাঈদ আহমেদ কবির বলেন, ২০০৭ সালে কোস্টাল অ্যান্ড ওয়েটল্যান্ড বায়োডায়ভার্সিটি ম্যানেজমেন্ট প্রজেক্টের (সিডব্লিউবিএমপি) জরিপে দেখা যায় সেন্টমার্টিনে ৭৪টি অবৈধ স্থাপনা রয়েছে।

Advertisement

পরিবেশবাদী সংগঠন বেলার পক্ষ থেকে ২০০৯ সালে হাইকোর্টে রিট করা হয়। রিটের শুনানি শেষে ২০১১ সালের ২৪ অক্টবর আদালত রায় দেন। রায়ে বলা হয়, পরিবেশগত ঝুঁকিপূর্ণ এলাকায় ছাড়পত্র ছাড়া স্থাপনা অপসারণ করতে হবে। একসইঙ্গে ছাড়পত্র ছাড়া নতুন কোনো স্থাপনা নির্মাণ না করা ও বিরল প্রজাতির প্রাণী সংরক্ষণেও নির্দেশ দেয়া হয়।

সাঈদ আহমেদ জানান, ওই রায় বাস্তবায়ন না করায় ২ ফেব্রুয়ারি চার সচিবসহ ১১জনকে লিগ্যাল নোটিশ দেয়া হয়।

এফএইচ/এনএফ/জেআইএম

Advertisement