আইন-আদালত

মুফতি হান্নানের ফাঁসির রায় কারাগারে পাঠানোর প্রক্রিয়া চলছে

ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলার ঘটনায় দায়ের করা মামলায় মুফতি হান্নানসহ তিনজনের মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজের ৫ পৃষ্টার রায় প্রকাশ করেছেন সুপ্রিম কোর্ট। এই রায় কারাগারে পাঠানোর প্রক্রিয়া চলছে।

Advertisement

মঙ্গলবার রায় প্রদানকারী বিচারপতিদের স্বাক্ষরের পর এই রায় প্রকাশ করা হয়। সুপ্রিম কোর্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সকল আনুষ্ঠানিকতা শেষে যেকোনো সময় তার ফাঁসি কার্যকর করা হতে পারে বলে জানিয়েছে কারা কর্তৃপক্ষ।

অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল মো. ইকবাল হাসান জাগো নিউজকে বলেন, রিভিউ খারিজের রায় মুফতি হান্নানসহ ৩ জনকে পড়ে শোনানো হবে। এরপর আমরা তাদের কাছে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার বিষয়ে জানতে চাইবো। প্রাণভিক্ষার বিষয়টি নিষ্পত্তি হলেই কারা কর্তৃপক্ষ ফাঁসি কার্যকরের দিনক্ষণ ঠিক করাসহ পরবর্তী পদক্ষেপগুলো গ্রহণ করবে।

Advertisement

মুফতি আব্দুল হান্নান ছাড়া দণ্ডপ্রাপ্ত অন্য আসামিরা হলেন- দেলোয়ার হোসেন ও শরিফ শাহেদুল আলম।

সম্প্রতি টঙ্গীতে মুফতি হান্নানকে বহন করা প্রিজনভ্যানে বোমা নিক্ষেপের ঘটনার পর কারাগারের ভেতরেও কড়া নিরাপত্তা বেস্টনিতে রাখা হয়েছে তাদের। যেকোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে তাদের অবস্থান জানাচ্ছে না কারা কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ২০০৪ সালের ২১ মে সিলেটে হজরত শাহজালাল (রহ.)-এর মাজারে যান ঢাকায় নিযুক্ত তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরী। মাজার থেকে বের হবার সময় তাকে লক্ষ্য করে গ্রেনেড হামলার ঘটনায় মুফতি হান্নান, জঙ্গি শরিফ শাহেদুল ও দেলোয়ারকে মৃত্যুদণ্ড দেয় আদালত। এছাড়া মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান ও আবু জান্দালকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়।

এফএইচ/এআরএস/জেআইএম

Advertisement