অর্থনীতি

ডিএসইতে ৫৩ শতাংশ প্রতিষ্ঠানের দরপতন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৫৩ শতাংশ প্রতিষ্ঠানের দরপতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। তবে কিছুটা বেড়েছে মূল্যসূচক।

Advertisement

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় দশমিক ২৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৯৯৫ কোটি ৪০ লাখ টাকা। আগের দিন রোববার বাজারটিতে ১ হাজার ১০৩ কোটি ৭৫ লাখ টাকার লেনদেন হয়। অর্থাৎ ডিএসইতে লেনদেন কমেছে ১০৮ কোটি ৩৫ লাখ টাকা।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ১০৬টি বা ৩২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৭৩টি বা ৫৩ শতাংশ প্রতিষ্ঠানের। আর অপরিবর্তিত রয়েছে ৪৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে আইএফআইসি ব্যাংকের শেয়ার। এদিন কোম্পানির ৪৩ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা সিটি ব্যাংকের ৪০ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৭ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বিবিএস।

Advertisement

লেনদেনে এরপর রয়েছে- আরএসআরএম স্টিল, এবি ব্যাংক, লংকাবাংলা ফিন্যান্স, ন্যাশনাল পলিমার, বেক্সিমকো, বেক্সিমকো ফার্মা এবং এসিআই ফরমুলেশন।

ডিএসইতে দাম বাড়ার শীর্ষ দশ কোম্পানির তালিকায় স্থান করে নিয়েছে- আইএফআইসি, এবি ব্যাংক, আইসিবি, এমআই সিমেন্ট, টুংহাই নিটিং, প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি মিউচ্যুয়াল ফান্ড, উত্তরা ব্যাংক, ইন্টারন্যাশনাল লিজিং, ন্যাশনাল পলিমার ও আরামিট সিমেন্ট।

অপরদিকে দাম কমার শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- স্ট্যান্ডার্ড সিরামিকস, ফাইন ফুডস, মুন্নু সিরামিকস, বিআইএফসি, তাক্কাফুল ইন্সুরেন্স, ইউনাইটেড ফাইন্যান্স, বিডি ফাইন্যান্স, সাইফ পাওয়ার, শ্যামপুর সুগার ও সাফকো স্পিনিং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৭১৫ পয়েন্টে। বাজারটিতে ৫৬ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদন হয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৫১টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ৭৬টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তী রয়েছে ২৯টির দাম।

Advertisement

এমএএস/জেএইচ/পিআর