খেলাধুলা

বাংলাদেশের কাছে হেরে মৃত্যু ঘটেছে শ্রীলঙ্কান ক্রিকেটের!

ক্রিকেটে প্রতীকী মৃত্যুর ঘোষণা এবং সেই মৃতের পোড়ানো ছাই নিয়ে কিংবদন্তি প্রচলিত হয়ে গেছে। অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মধ্যকার সিরিজটির নামই হয়ে গেছে ‘ছাই সিরিজ’ (অ্যাসেজ সিরিজ) নামে।ক্রিকেটে মৃত্যুফলক তৈরির এ ঘটনা ঘটেছিল ১৮৮২ সালে। ওভালে অস্ট্রেলিয়ার কাছে ইংল্যান্ড হেরে যাওয়ার পর বিখ্যাত পত্রিকা দ্য স্পোর্টিং টাইমসে রেজিন্যাল্ড ব্রুকস কর্তৃক ইংলিশ ক্রিকেট মৃত এবং তার ছাইভস্ম অস্ট্রেলিয়াকে প্রদান করা হলো মর্মে একটি মৃত্যুফলক প্রকাশ করা হয়। সেই মৃত্যুফলক যেন এখন একটা প্রতীকই হয়ে গেলো। কলম্বোর পি সারা ওভালে বাংলাদেশের কাছে শ্রীলঙ্কার হেরে যাওয়ার পর স্বাগতিকদের মাঝেও যেন পরাজয়ের জ্বালাটা বেশ তীব্র হয়ে দেখা দিয়েছে। দ্য স্পোর্টিং টাইমসের অনুকরনে শ্রীলঙ্কার দ্য আইল্যান্ড পত্রিকাও লঙ্কান ক্রিকেটের মৃত্যু ঘোষণা করে দিয়েছে। একই সঙ্গে লিখেছে, শ্রীলঙ্কান ক্রিকেট মৃত এবং এর ছাইভস্ম পাঠিয়ে দেয়া হোক বাংলাদেশে।

Advertisement

বাংলাদেশের শততম টেস্টে স্বাগতিক শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়ে অবিস্মরনীয় বিজয়টি অর্জন করে। বাংলাদেশ যখন নিজেদের কৃতিত্বে অসামান্য সাফল্য অর্জন করেছে, তখন লঙ্কানরা একে নিজেদের ইতিহাসে সবচেয়ে বাজে পরাজয় হিসেবেই চিহ্নিত করছে। লঙ্কান অধিনায়ক রঙ্গনা হেরাথ নিজেও বলেছিলেন, তার ক্যারিয়ারে সবচেয়ে বাজে পরাজয় এটি।

এরপরই দ্য আইল্যান্ড শ্রীলঙ্কান ক্রিকেটের মৃত্যু ঘোষণা করে এবং এপিটাফ প্রকাশ করে। সেখানে তারা লিখেছে, ‘আন্তরিকতার সঙ্গে স্মরণ করছি শ্রীলঙ্কান ক্রিকেটকে। মৃত্যু: ১৯ মার্চ, ২০১৭, স্থান: পি সারা ওভাল। এই মৃত্যুতে তার সকল শুভানুধ্যায়ী গভীরভাবে শোকাহত। আর.আই.পি (রেস্ট ইন পিস)। পুনশ্চ: মৃতদেহ দাহ করা হবে এবং ছাই নিয়ে যাওয়া হবে বাংলাদেশ।’

আইএইচএস/এমএস

Advertisement