অর্থনীতি

এসএমই ঋণের লক্ষ্যমাত্রা ১ লাখ ৩৩ হাজার কোটি টাকা

চলতি বছর (২০১৭) ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতে এক লাখ ৩৩ হাজার ৮৫৩ কোটি ৫৯ লাখ টাকার ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

Advertisement

দেশে কার্যরত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো এ ঋণ বিতরণ করবে। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

২০১৭ সালে এসএমই ঋণের এই লক্ষ্যমাত্রা গত বছরের তুলনায় ২০ হাজার ৩৫০ কোটি টাকা বা ১৭ দশমিক ৯৩ শতাংশ বেশি। ২০১৬ সালে এ খাতে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ১৩ হাজার ৫০৩ কোটি ৪৩ লাখ টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি বছর রাষ্ট্রীয় ব্যাংকগুলো ১৫ হাজার ৫০৮ কোটি টাকা, বিশেষায়িত ব্যাংকগুলো এক হাজার ৩০ কোটি টাকা, বিদেশি ব্যাংকগুলো আগের বছরের চেয়ে ৩৫ শতাংশ কমিয়ে নির্ধারণ করেছে এক হাজার ৩০৬ কোটি টাকা। আগের বছর বিদেশি ব্যাংকের লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার ১৫ কোটি টাকা।

Advertisement

চলতি বছর এসএমই খাতে সবচেয়ে বেশি ঋণ বিতরণ করবে বেসরকারি খাতের ব্যাংকগুলো; যার পরিমাণ ৫২ হাজার ৮৮৭ কোটি টাকা। এছাড়া আর্থিক প্রতিষ্ঠানগুলো ৭ হাজার ১৭২ কোটি ৮৪ লাখ টাকার ঋণ বিতরণ করবে।

ব্যাংকগুলোর লক্ষ্যমাত্রা অনুযায়ী, শুধু ব্যবসা খাতে এ বছর ঋণ বিতরণ করবে ৭১ হাজার ৬৯৪ কোটি টাকা; আগের বছর যা ছিল ৬২ হাজার ৫৬ কোটি টাকা।

সেবা খাতে ঋণ বিতরণ করা হবে ২০ হাজার ২৫৫ কোটি টাকা, আগের বছর ছিল ১৩ হাজার ৯০৪ কোটি টাকা।

এছাড়া উৎপাদন বা ম্যানুফ্যাকচারিং খাতে ঋণ বিতরণ করা হবে ৪১ হাজার ৯০৩ কোটি টাকা, যা আগের বছর ছিল ৩৭ হাজার ৫৪২ কোটি টাকা।

Advertisement

২০১৭ সালে নতুন উদ্যোক্তাদের মধ্যে ২১ হাজার ৭৯৪ কোটি টাকা ঋণ বিতরণ করা হবে। নারী উদ্যোক্তাদের এসএমই ঋণ দেয়া হবে ১১ হাজার ৭৬৪ কোটি টাকা। আর নতুন নারী উদ্যোক্তাদের দেয়া হবে ১ হাজার ৬৫৭ কোটি টাকা।

আর এ বছর গ্রামাঞ্চলে এসএমই ঋণ বিতরণ করা হবে ৩৫ হাজার ৬৪৪ কোটি টাকা। আগের বছরের চেয়ে এর পরিমাণ ২৭ দশমিক ৪৭ শতাংশ বেশি। গত বছর লক্ষ্যমাত্রা ছিল ২৭ হাজার ৯৬৩ কোটি টাকা।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের মহাব্যবস্থাপক স্বপন কুমার রায় বলেন, বড় ঋণ গ্রহীতার তুলনায় এসএমই ঋণের আদায় ভালো। ফলে এ খাতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো অর্থায়নে বেশি আগ্রহ দেখাচ্ছে। যার কারণে এসএমই খাতে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রাও বেড়েছে। গত বছর লক্ষ্যমাত্রার শতভাগের বেশি অর্জন হয়েছে। আশা করছি এ বছরও লক্ষ্যমাত্রার অর্জন সম্ভব হবে। 

উল্লেখ্য, ২০১৬ সালে এসএমই খাতে ঋণ বিতরণ হয় ১ লাখ ৪১ হাজার ৯৩৫ কোটি টাকা। যা ছিল আগের বছরের তুলনায় ২৬ হাজার ৬৫ কোটি টাকা বা ২২ দশমিক ৪৯ শতাংশ বেশি। এরআগে ২০১৫ সালে এসএমই ঋণের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ১৫ হাজার ৮৭০ কোটি টাকা।

এসআই/এসআর/এনএফ/পিআর