দেশজুড়ে

শিগগিরই ফিরছেন মিয়ানমারে বন্দি ২৩ বাংলাদেশি

মিয়ানমারের কারাগারে বন্দি ২৩ বাংলাদেশিকে শিগগিরই ফিরিয়ে দেয়া হবে বলে জানিয়েছে সেদেশের সীমান্ত রক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)। আর পতাকা বৈঠকের মাধ্যমে তাদের গ্রহণ করবেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) কর্মকর্তারা।

Advertisement

রোববার বিজিবি-বিজিপির ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে সৌজন্য বৈঠকে এ বিষয়ে কথা হয়েছে। কক্সবাজার ৩৪ ব্যাটালিয়নের ঘুমধুম বিওপির দায়িত্বপূর্ণ এলাকার সীমান্ত পিলার-৩১/১-এর সন্নিকটে রোববার সকাল থেকে বেলা ৩টা পর্যন্ত এ বৈঠক চলে।

বাংলাদেশের ৯ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন কক্সবাজার ৩৪ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মনজুরুল হাসান খান। আর বিজিপির পক্ষে ১১ সদস্যের নেতৃত্ব দেন মংডুর ১ নম্বর বর্ডার গার্ড পুলিশ ব্রাঞ্চের অধিনায়ক পুলিশ লে. কর্নেল ছ্যা জায়ের লিন।

কক্সবাজার ৩৪ বিজিবি ব্যাটালিয়ন সূত্র জানায়, সভায় আনুষ্ঠানিক আলোচ্যসূচি না থাকলেও গুরুত্বপূর্ণ কিছু বিষয়ে দু’পক্ষ একমত পোষণ করেন। সেগুলোর মধ্যে অন্যতম হচ্ছে, আগামী ২২ থেকে ২৮ মার্চ মেইন পিলার ৩১ থেকে ৪০ পর্যন্ত বিজিবি এবং বিজিপি যৌথভাবে সীমান্ত পিলার চেকিং-টহল সম্পন্ন করবে।

Advertisement

মিয়ানমার নাগরিক কর্তৃক অবৈধভাবে সীমান্ত পারাপার, মিয়ানমার সেনাবাহিনী এবং বিজিপি কর্তৃক অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ, অবৈধ মাদকদ্রব্য বিশেষ করে ইয়াবা পাচার রোধ, সীমান্ত এলাকায় মিয়ানমার সেনাবাহিনী এবং বিজিপি কর্তৃক ফায়ারিং বন্ধ, বিজিবি কর্তৃক প্রতিপক্ষের নিকট পত্রালাপ করা হলে সময় মত কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা ও নিয়মিত পতাকা বৈঠকে উপস্থিত হওয়ার বিষয়েও সিদ্ধান্ত গৃহীত হয়।

এছাড়া বিজিবি-বিজিপি সমন্বিতভাবে সীমান্ত পরিদর্শন, সীমান্তে যেকোনো সমস্যা হলে উভয় পক্ষই অধিনায়ক পর্যায়ে মোবাইল ফোনে ও কোম্পানি-বিওপি কমান্ডার পর্যায়ে তাৎক্ষণিক সৌজন্য সাক্ষাতের মাধ্যমে সমস্যা সমাধান করার বিষয়ে উভয় অধিনায়কগণ একমত পোষণ করেন।

পরে উভয় পক্ষের সীমান্তের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনার পর বিজিবি-বিজিপি কমান্ডারগণ সীমান্ত মেইন পিলার-৩১ এবং নির্মাণাধীন বাংলাদেশ-মিয়ানমার মৈত্রী সড়ক পরিদর্শন করেন।

সায়ীদ আলমগীর/এফএ/জেআইএম

Advertisement