জাতীয়

পাউবোর বাস্তবায়নাধীন প্রকল্প পরিদর্শন করবে সংসদীয় কমিটি

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বাস্তবায়নাধীন প্রকল্পগুলো সরেজমিনে পরিদর্শন করতে চায় সংসদীয় কমিটি। বিশেষ করে দক্ষিণ-পূর্বাঞ্চল ও চট্টগ্রাম অঞ্চলের জন্য সম্প্রতি নেয়া ৬টি বড় প্রকল্পের কাজের অগ্রগতি দেখতে পর্যায়ক্রমে প্রকল্প এলাকায় যাবেন কমিটির সদস্যরা।

Advertisement

এ লক্ষ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে শিগগিরই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছে পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ২৬তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটি সূত্রে জানা গেছে, বৈঠকে পানি উন্নয়ন বোর্ডের চলমান প্রকল্পগুলো নিয়ে আলোচনা হয়। এ সময় জানানো হয়, পানি উন্নয়ন বোর্ডের দক্ষিণ-পূর্বাঞ্চল, চট্টগ্রাম অঞ্চলের জন্য দুই হাজার ৬৭ কোটি টাকার আরও ৬টি নতুন উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে। ২০১৮, ২০১৯ এবং ২০২০ সালে বাস্তবায়নের লক্ষ্যে বর্তমান অর্থবছরেই এ প্রকল্পগুলো গ্রহণ করা হয়। কমিটি প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি সরেজমিন দেখতে মন্ত্রণালয়কে ব্যবস্থা নেয়ার সুপারিশ করে।

এদিকে বৈঠকে নদীর ড্রেজিং কার্যক্রম সাবলীল রাখার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে এডিপিভুক্ত প্রকল্পগুলোর মাধ্যমে জলাবদ্ধতা দূরীকরণের লক্ষ্যে প্রত্যেক বছর বর্ষা আসার আগেই খাল খনন করার সুপারিশ করা হয়।

Advertisement

বৈঠকে ওয়াটার রিসোর্স প্ল্যানিং অর্গানাইজেশনের (ওয়ারপো) জনবল সমস্যা সমাধানের জন্য প্রতিটি উপজেলায় জনবল নিয়োগের ব্যবস্থা প্রহণের সুপারিশ করা হয়। একইসঙ্গে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে পানি উন্নয়ন বোর্ডের চূড়ান্ত নিড বেইসড সেটআপ এবং ৩য় ও ৪র্থ শ্রেণির সব পদে আউট সোর্সিংয়ের পরিবর্তে সরাসরি নিয়োগের ব্যবস্থা গ্রহণ করার সুপারিশ করে।

কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পানিসম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম, এ কে এম ফজলুল হক, মোস্তাফিজুর রহমান চৌধুরী এবং সেলিনা জাহান লিটা অংশ নেন। মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এইচএস/বিএ/পিআর

Advertisement