আইন-আদালত

ওয়াসার ৫ প্রকৌশলীসহ নয়জনের বিরুদ্ধে মামলার নির্দেশ

রাজধানীর পল্টনে কালভার্ট রোডে ম্যানহোলে পড়ে একজন নিহত হওয়ার ঘটনায় দায়িত্বে অবহেলার দায়ে ঢাকা ওয়াসার পাঁচ প্রকৌশলীসহ ৯ জনের বিরুদ্ধে মামলার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

Advertisement

একই সঙ্গে নিহতের পরিবারকে ক্ষতিপূরণ দিতে কী পদক্ষেপ নেয়া হয়েছে তা আদালতকে অবহিত করতেও সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে।

রোববার হাইকোর্টের বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে ওয়াসার পক্ষে শুনানি করেন সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ। তার সঙ্গে ছিলেন- ব্যারিস্টার মাহবুব শফিক।

Advertisement

আর ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের পক্ষে ছিলেন ব্যারিস্টার এবিএম আলতাফ হোসেন।

নির্দেশনায় আদালদত এ ঘটনায় ইতোপূর্বে দায়ের করা প্রাথমিক তথ্য বিবরণীতে ভুল তথ্য সংযোজন করায় পল্টন থানার এস আই মুহিবুর রহমান সুজন ও পরিদর্শক রফিকুল ইসলামের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিতে ডিএমপি কমিশনারকে আদেশ দেওয়অ হয়েছে।

এর আগে ম্যানহোলে পড়ে এক ব্যক্তি মারা যাওয়ার ঘটনায় গত ৭ মার্চ স্বপ্রণোদিত হয়ে অভিযুক্তদের বিরুদ্ধে রুল জারি করেন হাইকোর্ট।

এ রুলের পরিপ্রেক্ষিতে রোববার (১৯ মার্চ) সকালে ব্যাখ্যা দিতে ওয়াসার এমডি ও ডিএসসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা হাইকোর্টে যান।

Advertisement

আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দাখিল করায় তাদের ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেয়া হয়েছে। আর দায়িত্বে অবহেলার অভিযোগে ওয়াসার নির্বাহী প্রকৌশলী মো. আতিকুর রহমান ছাড়াও আরো চার প্রকৌশলীসহ নয়জনের বিরুদ্ধে মামলা করতে পল্টন থানার ওসিকে নির্দেশ দেয়া হয়েছে।

আদেশের আগে আদালত বলেন, একটি জাতীয় দৈনিকে প্রকাশিত ‘পল্টনে খোলা ম্যানহোলে পড়ে এক ব্যক্তির মৃত্যু’ শীর্ষক প্রতিবেদন আমাদের নজরে এসেছে।

‘রাস্তাঘাটে এভাবে খোলা ম্যানহোল রাখা বেশি বাড়াবাড়ি। রাস্তায় রাস্তায় মানুষ মরবে সেটা চলতে দেয়া যায় না।

এফএইচ/এমএমএ/আরআইপি