বিনোদন

বাংলা চলচ্চিত্রের ঐতিহ্যে মন মাতালো বিশ্বরঙ

গতকাল শনিবার (১৮ মার্চ) বিকেল। আকাশে হঠাৎ করেই মেঘ জমতে শুরু করলো। সবাই আশ্রয়ের সন্ধানে। ঝড়তে শুরু করল বৃষ্টি। এমনই হঠাৎ বৃষ্টির মধুর ক্ষণে একঝাঁক প্রিয়মুখ হাজির হলেন রাজধানীর তেঁজগায়ে আরটিভির বেঙ্গল স্টুডিওতে।

Advertisement

সেখানে দারুণ এক অভিনব আইডিয়া নিয়ে মেতে উঠেছিলেন সবাই। জনপ্রিয় ফ্যাশন হাউজ ‘বিশ্বরঙ’র পোশাকে পোশাকে বাংলা চলচ্চিত্রের ঐতিহ্য তুলে ধরা হয়েছে আসছে বৈশাখের আয়োজনে। ‘ঐতিহ্যে বাংলা সিনেমা’ শীর্ষক নান্দনিক ফ্যাশন শো’টিতে উপস্থাপক হিসেবে ছিলেন চিত্রনায়ক ফেরদৌস ও অভিনেত্রী নাবিলা। বিকেল ৫টা থেকে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে আরটিভি।বর্ণিল এ আয়োজনে তুলে ধরা হয় বাংলাদেশের চলচ্চিত্রের সোনালি সময়ের ইতিহাস-ঐতিহ্য। সেই সঙ্গে ছিল আলোড়ন সৃষ্টিকারী চলচ্চিত্র ও যুগ যুগ ধরে দর্শক-মনে দাগ কেটে যাওয়া চরিত্রের পোশাক-পরিচ্ছদ নিয়ে ভিন্নধর্মী উপস্থাপনা।

আয়োজকরা জানান, চলচ্চিত্রের সোনালি সময়ের ইতিহাস-ঐত্যিহকে পোশাকের বর্ণিল অলংকরণে ব্যবহার করা হবে নান্দনিক নানা মাত্রায়, যা বংলাদেশের ফ্যাশন ইতিহাসে হবে নতুন সংযোজন। সেই প্রত্যাশা থেকেই আমাদের এ আয়োজন।’

এতে জনপ্রিয় গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন অভিনেত্রী ও মডেল সাদিয়া ইসলাম মৌ, জান্নাতুল ফেরদৌস পিয়া, শানারৈ দেবী শানু, তমা মির্জা, মডেল হিরা, চিত্রনায়ক শিপনসহ অনেকে। প্রথমবারের মতো ফ্যাশন র‌্যাম্পে অংশ নেন চিত্রনায়িকা রোজিনা। সংগীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী আবিদা সুলতানা। পাশাপাশি নাচের দল নৃত্যভূমি, কাঁদামাটির পরিবেশনা ছাড়াও ছিল নানা স্বাদের বেশ কিছু আয়োজন। অতিথিদের মন মজিয়েছিল বেদের মেয়ে জোছনা সেজে অভিনেত্রী কাজী নওশাবার নাচ।

Advertisement

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বরেণ্য চলচ্চিত্র অভিনেতা ফারুক, রাইসুল ইসলাম আসাদ, সুবর্ণা মুস্তাফা, অপি করিম, নুসরাত ইমরোজ তিশা,  শিরিন বকুল, মনিরা ইউসুফ মেমী, বিজরী বরকতউল্লাহ সহ অনেকে। সিনেমার গানের সাথে বিভিন্ন কিউতে র‌্যাম্পে পারফর্ম করেন শবনম ফারিয়া, হীরা, লিন্ডা, মারিয়া, রিতিকা, আঁখি আফরোজ, ফারহান, আসিফ প্রমুখ।

অনুষ্ঠানে চিত্রনায়ক ফারুক বলেন, ‘চলচ্চিত্র আমাদের নানা রঙে রাঙিয়ে দেয়। আমাদের স্বাধিকার, স্বাধীনতা, ভাষা, ক্ষুধা, আবেগী তাড়না- এমন বহুকিছুর সন্মিলনের নামই চলচ্চিত্র। এবার সেই চলচ্চিত্রকে বিশ্বরঙ তুলে ধরছে ফ্যাশনের মাধ্যম হিসেবে। এই অভিনব উপস্থাপনাকে সাধুবাদ জানাই।’

অনুষ্ঠানে বেজেছিল ‘আয়নাতে ওই মুখ দেখবে যখন’, ‘ওরে নীল দরিয়া’, ‘বেদের মেয়ে জোছনা’, ‘সে যে কেন এল না’, ‘একা একা কেন ভাল লাগে না’, ‘পড়ে না চোখের পলক’, ‘সোনালী প্রান্তরে’, ‘কারার ওই লৌহ কপাট’, ‘এক সাগর রক্তের বিনিময়ে’সহ আরও বেশ কিছু চলচ্চিত্রের গান। ছিল চলচ্চিত্রের নাম নিয়ে সাজানো চমৎকার একটি তথ্যচিত্রের প্রদর্শনীও।

‘ঐতিহ্যে বাংলা সিনেমা’ ফ্যাশন শোর পরিকল্পনায় ছিলেন ফ্যাশন ডিজাইনার বিপ্লব সাহা ও প্রযোজনায় ছিলেন শাহীদ শরিফ।এলএ

Advertisement