প্রবাস

বাংলাদেশি অভিবাসীদের উপর হামলা রোধে ফ্রান্সের আশ্বাস

সাম্প্রতিক সময়ে ফ্রান্সে বসবাসরত ভিনদেশি অভিবাসীদের হাতে নির্যাতন, হামলা, ছিনতাইসহ নানা ঘটনায় উদ্বেগ, উৎকণ্ঠা ও আতঙ্কে রয়েছেন দেশটিতে বসবাসরত বাংলাদেশি অভিবাসীরা।

Advertisement

তবে এ পরিস্থিতি থেকে বাংলাদেশি অভিবাসীদের সহযোগিতার আশ্বাস দিয়েছে ফ্রান্সের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

গতকাল শনিবার অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা) মহাসচিব কাজী এনায়েত উল্লাহ ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আমন্ত্রণে দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। দীর্ঘ দুই ঘণ্টারও বেশি সময়ের আলোচনায় এসব পরিস্থিতি থেকে উত্তরণে ফ্রান্স কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করেন তিনি।

এ সময় ফরাসী কর্মকর্তারা জানান,তারা সব বিষয়ে অবহিত রয়েছেন।শুধু বাংলাদেশি অভিবাসী নয়,গত এক মাসে সাড়ে চারশরও বেশি আগ্রাসী কার্যকলাপের তদন্ত চলছে।তবে অধিকাংশ ঘটনা ব্যক্তিগত, সামাজিক ও পারিবারিক দ্বন্দ্বের কারণে ঘটে।তবে বাংলাদেশিদের ক্ষেত্রে এমন ঘটনা সীমিত বলে তারা জানান।

Advertisement

আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ বলেন, সব ধরনের উস্কানি এবং বিদ্বেষমূলক কাজ থেকে আমাদের দূরে থাকতে হবে।আমাদের সার্বিক অস্তিত্বের প্রশ্নে বিশেষ সতর্কতার সঙ্গে প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহযোগিতা করতে হবে।তিনি হামলা ও আক্রমণের শিকার বাংলাদেশিদের প্রতি সহমর্মী হতে আহ্বান জানান।

এ সময় ফরাসী কর্মকর্তারা আয়েবা মহাসচিবকে দোষীদের আইনের আওতায় এনে দ্রুত শাস্তির ব্যবস্থা করার আশ্বাস দেন।

এমএমজেড/এসআর/এমএস

Advertisement