প্রবাস

বঙ্গবন্ধুই বাঙালির প্রাণশক্তির উৎস

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৯৮ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ডেনমার্কে অালোচনা সভা ও শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

Advertisement

১৮ মার্চ শনিবার ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে ডেনমার্ক অাওয়ামী লীগের নিজস্ব হলরুমে এই আলোচনা সভা ও শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

ডেনমার্ক আওয়ামী লীগ সভাপতি ইকবাল হোসেন মিঠুর সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ছাত্র সংসদ (ঢামেকসু) সাবেক ভিপি ও বর্তমান ডেনমার্ক অাওয়ামী লীগ সাধারণ সম্পাদক ড. বিদ্যুৎ বড়ুয়া।

অনুষ্ঠানে টেলি-কনফারেন্সের মাধ্যমে যোগ দেন সর্বইউরোপীয় অাওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ গনি।

Advertisement

সংক্ষিপ্ত বক্তব্যে এমএ গণি বলেন, ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। দেশের সর্বস্তরের মানুষের তথা আবালবৃদ্ধবনিতার ভালোবাসা, হৃদয় উজাড় করা শ্রদ্ধা ও সম্মানে তিনি অভিষিক্ত হয়েছেন। আজ এই দিনে শ্রদ্ধাভরে স্মরণ করি এই মহান নেতাকে।

তিনি বলেন, জাতির জনক এই বাঙালিকে রাজনৈতিক মুক্তি দিয়েছেন, তার রক্তের ও আদর্শের শ্রেষ্ঠ সন্তান জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্থনৈতিক মুক্তির আন্দোলনে আমাদের সবাইকে শামিল হতে হবে। অসাম্প্রদায়িক, প্রগতিশীল ও আধুনিক সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধুই অামাদের অফুরান প্রাণশক্তির উৎস।’

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ডেনমার্ক অাওয়ামী লীগের  যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, ডেনমার্ক যুবলীগ সাধারণ সম্পাদক আমির জীবন। এছাড়া ডেনমার্ক আওয়ামী লীগ নেতা মোতালেব ভূঁইয়া, হিল্লোল বড়ুয়া, মোহাম্মদ ইউসুফ, আব্দুল্লা আল জাহিদ, ডেনমার্ক ছাত্রলীগ সভাপতি ইফতেখার সম্রাট বক্তব্য দেন।

এছাড়া অনুষ্ঠানে অারও উপস্থিত ছিলেন ডা. সানন্দা, সোমা সিদ্দিকা, ফাহমিদ আল মাহিদ, আবুল্লা আল জাহিদ, আসাদুসজ্জামান, রেজাউল করিম, শোয়েব আহমেদ, রিয়াদ হোসেন, ফয়সাল হোসেন, জামশেদ রহমান, ইমরান হোসেন, সুবীর, শাওন, কোহিনূর মুকুল, সাগর, তানভীর শুভ, সুকান্ত দে, আসিফ মুস্তারিন প্রমুখ।

Advertisement

অনুষ্ঠান শেষে বিজয়ী শিশুদের হাতে পুরষ্কার তুলে দেন উপস্থিত নেতৃবৃন্দ।

জেডএ/এমএস