জাতীয়

নির্মাণ কাজে জনদুর্ভোগ লাঘবে জবাবদিহিতার দাবি

রাজধানীতে উন্নয়নের নামে যত্রতত্র অবকাঠামো নির্মাণের সময় জনদুর্ভোগ লাঘব ও নিরাপত্তা জোরদারে জবাবদিহিতা নিশ্চিত করার দাবি জানিয়েছে পরিবেশবাদী সংগঠন পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)। শনিবার রাজধানীর শাহবাগে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানায় সংগঠনটি।

Advertisement

‘অবকাঠামো তৈরিতে সার্বিক নিরাপত্তা ও জনদুর্ভোগ কমাতে পরিবেশ অধিদফতর ও সিটি কর্পোরেশনের কার্যকর পদক্ষেপ চাই’ শীর্ষক দাবিতে পবা এ কর্মসূচির আয়োজন করে।

বক্তারা বলেন, সম্প্রতি মালিবাগ রেলগেট এলাকায় নির্মাণাধীন ফ্লাইওভারের গার্ডার পড়ে একজনের মৃত্যু ও দুজন আহত হয়েছেন। এ দুর্ঘটনায় প্রাণহানির পাশাপাশি দেশের রেল যোগাযোগ ব্যবস্থাও বিঘ্নিত হয়।

‘এ ধরনের দুর্ঘটনা রাজধানীতে একবার নয়, বহুবার ঘটেছে। এরপরও নির্মাণকারী প্রতিষ্ঠানসমূহ নিরাপত্তা নিশ্চিতকরণে কোনো কার্যকর পদক্ষেপ নেয়নি।’

Advertisement

মানববন্ধনে ৫ দফা দাবি জানিয়েছে সংগঠনটি। দাবিগুলো হচ্ছে- দায়িত্ব অবহেলার দায়ে ঠিকাদারি প্রতিষ্ঠানকে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া, তদারককারী প্রতিষ্ঠানগুলোর কর্তাদের বিচারের আওতায় আনা, অবিলম্বে সব নির্মাণ সাইটে নিরাপত্তা ও জনদুর্ভোগ লাঘবে কার্যকর পদক্ষেপ নেয়া, অবকাঠামো নির্মাণে আহত ও নিহত ব্যক্তিদের অবিলম্বে ক্ষতিপূরণ দেয়া এবং অবকাঠামো নির্মাণে নিরাপত্তার বিষয়ে একটি সামগ্রিক নীতিমালা প্রণয়ন এবং তা বাস্তবায়নে আইন প্রণয়ন করা।

এএস/এমএমএ/আরআইপি