জাতীয়

ঝাড়ু হাতে রাস্তায় মেয়র আনিসুল

পরিষ্কার-পরিচ্ছন্ন অভিযানে ঝাড়ু হাতে রাস্তায় নেমেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক।

Advertisement

শনিবার দুপুরে গুলশান লেক পার্কে সড়ক পরিচ্ছন্নতা কার্যক্রমের উদ্বোধনী ও সনদ প্রদান অনুষ্ঠান শেষে ঝাড়ু হাতে রাস্তা পরিষ্কারে নামেন তিনি।

গুলশান লেক পার্ক সোসাইটির উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানের প্রধান অতিথি মেয়র আনিসুল হক বলেন, জনগণের নিরাপত্তার কথা চিন্তা করে পুরো এলাকায় সিসি ক্যামেরা স্থাপন করছি। আগামী দুই বছরে ডিএনসিসিতে ৫ হাজার ২০০ সিসি ক্যামেরা লাগানো হবে। সড়কে এলইডি বাতিও লাগানো হবে। ঢাকা শহরকে বদলে দেব।

‘আগামী ৬-৮ মাসের মধ্যে ট্রাফিক সমস্যা সমাধানে ২১টি ইউলুপ নির্মাণ করা হবে। সব কাজ সময় নিয়ে করছি। তাতে একটু দেরি হতেই পারে।’

Advertisement

তিনি বলেন, বর্তমানে আমরা রাজধানীর ৬৩টি এলাকায় ২৫০০ টন বর্জ্য পরিষ্কার করছি। প্রতিশ্রুতি অনুযায়ী ঢাকা শহরকে সিঙ্গাপুর বানানো হবে। কোনো যানজট থাকবে না, থাকবে না অপরিষ্কার কিংবা অপরিচ্ছন্ন পরিবেশও।

এ ক্ষেত্রে সবাইকে সহযোগিতা করার আহ্বান জানান ডিএনসিসি মেয়র। তিনি বলেন, মেয়র একা কোনো কাজ করতে পারে না। মেয়রের চারপাশে অনেক হাত। যখন এ হাতগুলো এক হয় তখন মেয়রের শক্তি বেড়ে যায়।

‘তখন সব সমস্যার সমাধান এমনিতেই হয়ে যায়। ঢাকা শহরকে বদলানোর প্রতিশ্রুতি নিয়ে কাজ করছি। অনেক কাজ যে করে ফেলেছি সেটিও কিন্তু নয়। তবে চেষ্টা করছি,’ যোগ করেন আনিসুল হক।

তিনি বলেন, ঢাকায় ২০ হাজার বিলবোর্ডের জঞ্জাল সরানো হয়েছে। সিটি কর্পোরেশনের পক্ষে তা সম্ভব হয়েছে সবার সহযোগিতার কারণেই।

Advertisement

সনদ বিতরণ শেষে গুলশান লেক এলাকার সড়কে নিজে ঝাড়ু দিয়ে পরিচ্ছন্ন কার্যক্রমের উদ্বোধন করেন মেয়র আনিসুল হক।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান এম বজলুল করিম চৌধুরী, ডিএনসিসি’র প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এম আব্দুর রাজ্জাক, গুলশান সোসাইটির সভাপতি ডা. এ টি এম শামসুল হুদা প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ডিএনসিসি ও গুলশান সোসাইটির মধ্যে করা সমঝোতা অনুযায়ী প্রথম পর্যায়ে গুলশানের ৭০টি অভ্যন্তরীণ সড়কের পরিচ্ছন্নতার দায়িত্ব নিয়েছেন সংশ্লিষ্ট এলাকার বিশিষ্ট ব্যক্তিরা।

গুলশান সোসাইটির নিযুক্ত ১০০ পরিচ্ছন্নকর্মীর মাধ্যমে স্থানীয় পর্যায়ে সড়কগুলো পরিচ্ছন্ন করা হবে। ডিএনসিসির বর্জ্যবাহী গাড়ি স্থানীয়ভাবে সংগৃহীত সড়ক বর্জ্য পরিবহন করে ল্যান্ডফিলে নিয়ে যাবে। পরিচ্ছন্ন ঢাকা গড়তে এ উদ্যোগে সহযোগিতা করছে ডিএনসিসি।

এমএসএস/জেএইচ/এমএমএ/জেআইএম