দেশজুড়ে

চাঁদপুরের ৪০টি গ্রামে সোমবার ঈদ

গত বছরের ন্যায় এ বছরও সৌদি আরবের সঙ্গে সঙ্গতি রেখে ২৮ জুলাই সোমবার চাঁদপুরের ৪০টি গ্রামে পালিত হবে ঈদ-উল-ফিতর। সৌদি আরবে পবিত্র ঈদের চাঁদ দেখা যাওয়ায় জেলার চারটি উপজেলার ৪০টি গ্রামে লক্ষাধিক মুসুল্লি সোমবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করবে।

Advertisement

চাঁদপুর জেলাধীন হাজীগঞ্জ সাদ্রা দরবার শরীফের তৎকালীন পির মাওলানা ইসহাক আরব দেশসমূহের সাথে মিল রেখে মুসলমান ধর্মের দুই উৎসব ঈদুল ফিতর ও ঈদুল আযহা পালনের নিময় চালু করেন এই শতাব্দির শুরুর দিকে।

যেসব গ্রামে আগাম ঈদ উদযাপিত হবে সেগুলো হলো-হাজীগঞ্জের সাদ্রা, বলাখাল, রামপুর, অলিপুর, রামচন্দ্রপুর, ফরিদগঞ্জের বাশারা, শোল্লা, চৌরাঙ্গা, গড়িয়ানা, মুন্সীরহাট, কাইতাড়া, নুরপুর, মূল পাড়া, বদরপুর, প্রতাপপুর, মহেশপুর, তেলিসাইর, উভারামপুর, সুরঙ্গচাল, সাচনমেঘ, মতলবের পাঁচানি, সাড়ে পাঁচানি ও এখলাসপুর এবং কচুয়া ও শাহরাস্তি কয়েকটি গ্রামে।

আগাম ঈদ সম্পর্কে হাজীগঞ্জ উপজেলার সাদ্রার বর্তমান পীর সাহেব মাওলানা আবু জুফার মোঃ আব্দুল হাই জানান, এ ঈদের প্রধান জামায়াত অনুষ্ঠিত হবে সাদ্রার পীর সাহেবের মাজার প্রাঙ্গনে। তিনি জানান তাদের সাথে দেশের আরো ২৫টি জেলার অসংখ্য ধর্মপ্রাণ মুসলমানগণ সর্বপ্রথম চঁন্দ্র দর্শনের ভিত্তিতে প্রতি বছরই মাহে রমজানুল মুবারক, পবিত্র ঈদুল ফিতর, ঈদুল আযহাসহ ধর্মীয় সকল উৎসবাদি পালন করে থাকেন। আরব বিশ্বসহ পৃথিবীর প্রায় ৬৫টি দেশে পবিত্র পবিত্র ঈদুল ফিতর পালিত হবে সোমবার।

Advertisement