কৃষিকাজে অ্যাকোয়াপনিক্স পদ্ধতি

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩:৩১ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০২৪

বর্তমানে কৃষিকাজে নতুন নতুন প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। এতে কৃষকেরা খুব সহজে চাষ করতে পারছেন। একই সঙ্গে ভালো আয় করছেন। এর মধ্যে অ্যাকোয়াপনিক্স কৌশল অন্যতম। পানি সংকটের কারণে অ্যাকোয়াপনিক্স প্রযুক্তি ব্যবহার করে চাষ করা খুবই লাভজনক। এ পদ্ধতিতে চাষ করলে প্রায় ৯০ শতাংশ পানি সাশ্রয় করা যায়।

চলুন জেনে নিই অ্যাকোয়াপনিক্স পদ্ধতিতে চাষ কী এবং কীভাবে করা হয়?—

অ্যাকোয়াপনিক্স

এতে চাষের জন্য কম জায়গা এবং পানি প্রয়োজন হয়। এর জন্য দুটি ট্যাংক প্রস্তুত করা হয়। যার একটিতে মাছ চাষ করা হয়। অন্যটিতে ভাসমান কীবোর্ডে সবজি চাষ করা হয়। এ প্রযুক্তির মাধ্যমে দুটি ট্যাংক পাইপের সাহায্যে একে অপরের সঙ্গে যুক্ত করা হয়। এ প্রযুক্তি কৃষকদের জন্য খুবই উপকারী। কারণ এতে চাষাবাদ করে কৃষকেরা সহজেই দ্বিগুণ লাভ করতে পারেন।

কীভাবে করবেন

অ্যাকোয়াপনিক্স পদ্ধতিতে সবজি চাষ করতে কৃষকদের কীটনাশক বা কোনো সারের দরকার হয় না। পানির মাধ্যমেই উদ্ভিদ চাহিদা অনুযায়ী খাদ্য পায়। কৌশলটি ব্যবহার করে গাছ লাগানোর জন্য প্রথমে একটি ছোট ট্রেতে গাছগুলো প্রস্তুত করতে হবে। তারপর একটি ভাসমান বোর্ডে রাখতে হবে। পানিতে মাছ থাকায় তাদের মলের কারণে অ্যামোনিয়া বাড়তে থাকে। এই পানি সবজিযুক্ত ট্যাংকে স্থানান্তরিত হতে থাকে।

পানির সাশ্রয় হবে

অ্যাকোয়াপনিক্স কৌশলে চাষ করে অনেক পানি সংরক্ষণ করা যায়। অন্য ট্যাংকে পানি ঢেলে গাছের মাটি পানি থেকে প্রয়োজনীয় পুষ্টি শুষে নেয়। এই পানি আবার মাছের ট্যাংকে ফেলা হয়। এই প্রক্রিয়া বারবার করা হয়। এ কারণে চাষিদের জলবায়ু বা পরিবেশ বেছে নিতে খুব চিন্তা করতে হবে না।

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।