নারিকেল গাছ রোপণ ও পরিচর্যায় করণীয়

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০১:১১ পিএম, ৩০ আগস্ট ২০২৪

গ্রামাঞ্চলে সঠিকভাবে নারিকেল গাছ রোপণ করলে ভালো আয় করা যায়। উত্তম পরিচর্যা এবং পরিশ্রম করলে নারিকেল গাছ থেকেই ভালো উপার্জন করা সম্ভব। তাই নারিকেল গাছ রোপণের সময় কী কী বিষয়ে খেয়াল রাখা উচিত, সে সম্পর্কে জেনে রাখা জরুরি।

স্থান নির্বাচন
নারিকেল গাছ উষ্ণ এবং আর্দ্র স্থানে ভালো জন্মে। বেলে মাটি তাদের জন্য সর্বোত্তম। যেখানে পানি সহজেই শুকিয়ে যায় এবং শেকড় পচে না।

গাছ নির্বাচন
ভালো নারিকেলের জন্য সুস্থ ও ভালো গাছ বেছে নিন। নার্সারি থেকে রোগমুক্ত চারা নিন। বীজগুলোকে পানিতে রেখে পরীক্ষা করুন। ভালো বীজ ডুবে যায়, খারাপ বীজ ভেসে যায়।

দূরত্ব রাখুন
একটি গাছ থেকে ৭.৫ মিটার দূরত্বে অপর গাছ লাগান। যাতে বেড়ে ওঠার জন্য পর্যাপ্ত জায়গা পায়। বর্ষাকালে গাছ লাগানো ভালো। কারণ এ সময় মাটিতে আর্দ্রতা থাকে।

সেচ এবং সার
গ্রীষ্মকালে মাঝে মাঝে নারিকেল গাছে পানি দেওয়া জরুরি। ভালো ফলের জন্য জৈব সার ও সার ব্যবহার করুন। নারিকেল গাছের নাইট্রোজেন, ফসফরাস এবং পটাসিয়াম প্রয়োজন। এ ছাড়া গোবর এবং কম্পোস্ট ব্যবহার করুন।

গাছের সুরক্ষা
রোগ বা কীটপতঙ্গ আছে কি না তা নিশ্চিত করতে মাঝে মাঝে নারিকেল গাছ পরীক্ষা করুন। নারিকেল গাছকে গোড়া পচা, পাতার দাগ এবং কুঁড়ি পচা রোগ থেকে রক্ষা করতে হবে। কীটপতঙ্গ থেকে রক্ষা পেতে জৈবিক ও রাসায়নিক ব্যবস্থা নিতে পারেন।

ফল সংগ্রহ
প্রতিদিন নারিকেল গাছের যত্ন নিন। মাঝে মাঝে আগাছা পরিষ্কার করুন। ডাব খাওয়ার উপযুক্ত হলে বা ফল পুরোপুরি পাকলে কাটুন। সাধারণত নারিকেল ফল ১২-১৪ মাসে পাকে।

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।