টবে কাঠগোলাপ চাষের নিয়ম

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩:৩১ পিএম, ০৮ আগস্ট ২০২৪

মার্চ-এপ্রিল মাসে কাঠগোলাপ গাছ লাগানোর উত্তম সময়। তবে এখনো লাগানো যায়। সারাবছরই কাঠগোলাপ গাছে ফুল ফোটে। নার্সারি থেকে কিনে টবে লাগাতে পারেন। আবার বীজ থেকে বা কাণ্ড কেটেও নতুন গাছ লাগানো যায়।

দোআঁশ মাটি এ গাছের জন্য ভালো। ৭০ শতাংশ মাটি ও ৩০ শতাংশ জৈব সার মিলিয়ে মাটি তৈরি করতে হবে। টবে লাগানোর সময় নিচে ছিদ্র রাখতে হবে। মাটির টবের ভাঙা অংশ দিয়ে ছিদ্র বন্ধ করে গাছ লাগাবেন।

গাছের কাণ্ড কেটে অন্য মাটিতে রোপণ করলে ১৫ দিনের মধ্যেই নতুন পাতা গজাবে। বীজ রোপণ করলে একদিন আগে পানিতে ভিজিয়ে রাখতে হবে। মাটিতে যেন নাইট্রোজেনের পরিমাণ বেশি না হয়। নাইট্রোজেন বেশি হলে প্রচুর পাতা আসে, কিন্তু ফুল ফোটে না সহজে।

তবে একটু বড় টব বাছাই করবেন কাঠগোলাপের জন্য। গাছে নতুন পাতা গজাতে শুরু করলে সুপার ফসফেট বা ইউরিয়া সার অল্প করে কিনারা দিয়ে ছিটিয়ে দিতে হবে। শেকড়ের আশেপাশে দেবেন না। এমনকি অতিরিক্ত পানি দেবেন না। তবে টবে নিয়মিত পানি দেওয়া উচিত। রোদ, আলো-বাতাস আছে; এমন জায়গায় টব রাখবেন।

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।