কৃষির উন্নয়নে সার্ক ডেভেলপমেন্ট ফান্ড গঠন হবে


প্রকাশিত: ০২:৩৩ পিএম, ০৭ এপ্রিল ২০১৬

সার্কভুক্ত অঞ্চলের কৃষি ও পল্লী উন্নয়নে সার্ক ডেভেলপমেন্ট ফান্ড গঠন হবে। পাশাপাশি এ অঞ্চলে আন্তর্জাতিক আর্থিক সহযোগিতা আরও জোরদার করতে উপযুক্ত আঞ্চলিক প্রকল্প গ্রহণ করার বিষয়ে একমত হয়েছে সার্ক অঞ্চলের কৃষিমন্ত্রীরা।

বৃহস্পতিবার রাজধানীর একটি ঢাকায় সার্ক মন্ত্রীদের তৃতীয় সভা শেষে সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এসব তথ্য জানান।

তিনি বলেন, দীর্ঘ আট বছর পর সার্কভুক্ত অঞ্চলগুলোর মন্ত্রীদের সভা অনুষ্ঠিত হয়েছে। তবে ভবিষ্যতে নিয়মিত সভা করার বিষয়ে অঙ্গীকারবদ্ধ হয়েছেন সার্কমন্ত্রীরা। এখন থেকে আঞ্চলিক ও আন্তর্জাতিকভাবে পারস্পারিক সহযোগিতায় কাজ করতে একমত হওয়ায় সবার মানসিকতা বদলে যাবে। সার্ক অঞ্চলের পারস্পারিক সহযোগতিার জন্য ১২টি বিষয়ে একমত হয়েছেন মন্ত্রীরা।

মতিয়া চৌধুরী বলেন, এই সম্মেলনের মাধ্যমে আমাদের মূল অর্জন কৃষি ও কৃষিজাত পণ্যের উন্নয়নে পারস্পারিক সহযোগিতায় ঐক্যমত।

যেসব বিষয়ে সার্ক অঞ্চলগুলো একমত হয়েছে সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য : কৃষি বাণিজ্যের নন ট্যরিফ বাধাগুলোর বিষয়ে দৃষ্টি দেয়া, প্রাণী সম্পদ উন্নয়নে ফুড অ্যান্ড এগ্রিকালচার অরগানাইজেশন অব দি ইউনাইটেড ন্যাশন (এফএও) এবং ওয়ার্ল্ড অর্গানাইজেশন ফর এ্যানিমেল হেলথ (ওআইই) এর সঙ্গে সার্কের বর্তমান সহযোগিতা অব্যাহত রাখা, জাতিসংঘের বিশেষায়িত সংস্থাগুলোর সঙ্গে অংশীদারিত্ব অব্যাহত রাখা, সার্ককে সেন্টার ফর এক্সিলেন্স এ পরিণত করা, কৃষি ক্ষেত্রে গবেষণা কার্যক্রম, সার্ক সিড ব্যাংক, লাইভ স্টক জেনি ব্যাংক এর মাধ্যমে উচ্চমানের জার্মপ্লাজম বিনিময় নিশ্চিত করা, সার্ক ফুড ব্যাংকে কার্যকর করা, দক্ষিণ এশিয়া ও তার বাইরে এগ্রো প্রসেসিং এবং কৃষি পণ্যের বাজার খুঁজে বের করা, কৃষি বাণিজ্যের প্রতিবন্ধকতা দূর করাসহ সার্কভুক্ত অঞ্চলে কৃষিবিজ্ঞানীদের অভিজ্ঞতা বিনিময়ের বিষয়ে সবাই একমত পোষণ করেছেন।

এসআই/এআরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।