শীতে ছাদ বাগান ও গাছের যত্নে করণীয়

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১২:৪৮ পিএম, ২৮ নভেম্বর ২০২৩

শীতে প্রকৃতি প্রায় শুষ্ক থাকে। এর প্রভাব সব কিছুর ওপর পড়ে। বাসা-বাড়ির টবের পানিও শুকিয়ে যায়। ঘরের ভেতর, বাসার ছাদে বা বারান্দার টবে রাখা গাছগুলো এ সময় জীর্ণ হতে পারে। তাই ছাদ বাগান, টব ও গাছের নিয়মিত যত্ন নিতে হবে।

আসুন ঠান্ডা আবহাওয়ায় ছাদ বাগান, টব ও গাছের যত্ন নেওয়ার উপায় জেনে নিন—

শীতে টবের যত্ন
শীতে গাছেরও সূর্যের আলো প্রয়োজন। তাই গাছের গায়ে সকালের রোদ লাগতে দিন। শীত খুব বেশি হলে ছোট টবগুলো ঘরের ভেতরে রাখুন। পরদিন সকালে বারান্দায় রোদে দিন। গাছে অতিরিক্ত পানি না দেওয়াই ভালো। মাটি সহজে শুকায় না বলে শিকড় পচে যেতে পারে। মাটি পরীক্ষা করে পানি দিন। এ সময় গাছে বাড়তি ধুলো জমতে পারে। পরিষ্কার নরম কাপড় দিয়ে সেগুলো ঝেড়ে দিন।

jagonews24

ঘরের টবে পানি দিতে স্প্রে ব্যবহার করুন। শীত বেশি হলে অনেক গাছ মরে যেতে পারে। এমন হলে গাছ খানিকটা ছেঁটে দিতে পারেন। শীত কমে গেলে নতুন পাতা গজিয়ে সতেজ হয়ে উঠবে। ফেলে দেওয়া চা পাতা, শাক-সবজির খোসা, ডিমের খোসা দিয়ে বানিয়ে ফেলুন সার। এটি গাছের জন্য বেশ উপকারী। পাতার রং যদি হালকা হয়ে যায়, তবে পানি না দিয়ে মাটি শুকানো পর্যন্ত অপেক্ষা করুন।

আরও পড়ুন: শীতকালীন সবজি চাষে ব্যস্ত ঝালকাঠির কৃষক 

ছাদ বাগানের যত্ন
ছাদ বাগান আধুনিক ব্যস্ত জীবনে প্রশান্তির ছোঁয়া এনে দেয়। ছাদে প্রায় সব ধরনের গাছ লাগানো যায়। বিশেষ করে ফলের গাছ বেশি লাগানো হয়। কেউ সবজিও চাষ করেন। সৌন্দর্যপ্রেমীরা ফুলের গাছ রোপণ করেন। তাই ছাদ বাগানের গাছ ভালো রাখতে বিশেষ যত্ন নিতে হবে। গাছে পানি দেওয়ার উত্তম সময় ভোরে অথবা সন্ধ্যায়। মাটির টব অথবা প্ল্যাস্টিকের বোতল অথবা বালতিতে গাছ লাগানো যায়। নার্সারিগুলোয় ছাদ বাগানের উপযোগী গাছের চারা, সার, কীটনাশক ইত্যাদি পাওয়া যায়।

ছাদে দীর্ঘস্থায়ী বেড পদ্ধতিতে বাগান করা ভালো। জলছাদে বাগান করা গেলে ভালো। খেয়াল রাখতে হবে যেন মূল ছাদ বাগানের কারণে ড্যামেজ না হয়। তবে এমন অনেক গাছ আছে; যাতে পানির দরকার নেই। এছাড়া ঝোপজাতীয় গাছ লাগানো উচিত নয়। নিয়মিত আগাছা পরিষ্কার করতে হয়। পোকামাকড় দমনে খেয়াল রাখতে হয়। রাসায়নিক সার না দেওয়াই ভালো। জৈব সার দিতে হবে। ঋতু অনুযায়ী গাছ নির্বাচন করতে হবে।

jagonews24

শীতে গাছের যত্ন
শীতকালে গাছেরও বাড়তি যত্ন প্রয়োজন। এ সময় অতিরিক্ত ধুলা-বালির কারণে গাছ রুক্ষ্ম হয়। শীতে গাছে খুব বেশি পানি দেওয়ার প্রয়োজন হয় না। আবহাওয়া শীতল থাকায় এবং কুয়াশায় পানির প্রয়োজন কম। দিনে একবার পানি দেওয়াই ভালো। তবে গাছ পরিষ্কার রাখতে হবে। পাতলা ছোট কাপড় দিয়ে আলতো করে পাতাগুলো মুছে দিতে হবে। স্প্রে করেও ধুলা পরিষ্কার করা যায়।

আরও পড়ুন: ড্রাগন চাষে সফল বরগুনার শিক্ষক উজ্জল 

শীতে টবের মাটি শুকনো পাতা দিয়ে ঢেকে দিতে পারেন। শীতের শুরুতে আগাছা পরিষ্কার করে দেওয়া উচিত। শুধু জৈব ও কেঁচো সারই ভালো। গাছের কোনো অংশে পচন ধরলে পুরো গাছটি তুলে নিতে হবে। খেয়াল রাখতে হবে, গাছের গোড়ায় যেন পানি না জমে।

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।