বজ্রপাতে মৃত্যু রোধে

বালু নদীর তীর থেকে তালগাছের চারা রোপণ অভিযান শুরু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪৭ এএম, ৩০ আগস্ট ২০২৩

বজ্রপাত, ভূমিধস-ভূমিক্ষয় রোধ এবং ভূগর্ভস্থ পানির স্তর ও মাটির উর্বরতা রক্ষায় রাজধানীর পূর্বপ্রান্তে বালু নদীর তীরে দুইশোর বেশি তালগাছের চারা রোপণ করেছে পরিবেশ সংরক্ষণে অগ্রণী তিন সংগঠন। পাশাপাশি এ কর্মসূচিকে সারাদেশে ছড়িয়ে দেওয়ার অঙ্গীকার করেছে সংগঠনটি।

মঙ্গলবার (২৯ আগস্ট) রাজধানীর খিলগাঁওয়ে বালু নদীর পাড়ে কায়েতপাড়ায় বালুপাড়া প্রাথমিক বিদ্যালয় মাঠে ‘নদী ও প্রাণ প্রকৃতি সংরক্ষণে আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভার মধ্য দিয়ে এ কর্মসূচির শুরুতে শিক্ষার্থীদের তালের বীজের সাথে পরিচয় করিয়ে দেন নদী-প্রকৃতি রক্ষার সংগঠন নোঙর ট্রাস্টের চেয়ারম্যান সুমন শামস।

শামস বলেন, অপরিকল্পিতভাবে তালগাছসহ বিভিন্ন প্রজাতির গাছ কাটার কারণে সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে বজ্রপাতে প্রাণহানি বেড়েছে। পাখিদের আবাসস্থল হারিয়ে যাচ্ছে। পাখিদের মন ভালো নেই, তাই আমাদেরও মন ভালো নেই। প্রাকৃতিক দুর্যোগ থেকে বাঁচতে বৃক্ষরোপণের বিকল্প নেই।

jagonews24

ইনিশিয়েটিভ ফর পিস সংস্থার চেয়ারম্যান অ্যাডভোকেট শফিকুর রহমান পরিবেশ বিপর্যয়ের ভয়াবহতা থেকে বাঁচতে প্রত্যেক নাগরিককে অন্তত একটি করে তালগাছের চারা রোপণের আহ্বান জানান। নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান ইবনুল সাঈদ রানা বলেন, বৃক্ষনিধন বন্ধ করে বনজ, ফলজ ও ওষুধি গাছ লাগাতে হবে।

নোঙর ট্রাস্ট সদস্য নজীর আহমদ সিমাব, ফজলে সানি, কায়েতপাড়া বাজার মালিক সমিতির সদস্য রফিকুল ইসলাম হিরু, খলিলুর রহমান, শহিদুল ইসলাম খান প্রমুখ তাদের বক্তব্যে আগামী প্রজন্মের জন্য সবুজ বিশ্ব গড়তে বৃক্ষরোপণের আহ্বান জানান। শিশু শিক্ষার্থীরাও এদিন বিদ্যালয়ের সীমানা ঘেঁষে তালগাছের চারা রোপণ করে।

আইএইচআর/এমকেআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।