ইয়ানমারকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান কৃষিমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৭ পিএম, ২৮ এপ্রিল ২০২৩

কৃষিযন্ত্র তৈরির অন্যতম শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান জাপানের ইয়ানমারকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হিসেবে জাপান সফররত কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

শুক্রবার (২৮ এপ্রিল) সকালে টোকিও থেকে ওকায়ামার ইনামিতে ইয়ানমার কারখানা পরিদর্শনকালে এ আহ্বান জানান কৃষিমন্ত্রী। এসময় তিনি প্রতিষ্ঠানটির শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।

এর আগে শুক্রবার সকালে টোকিও থেকে ওকায়ামার ইনামিতে ইয়ানমার এগ্রিবিজনেস কারখানায় পৌঁছান তিনি। সেখানে তিনি কম্বাইন হারভেস্টার, ট্রাক্টর, ট্র্যান্সপ্লান্টারসহ বিভিন্ন কৃষিযন্ত্র তৈরির কার্যক্রম ঘুরে দেখেন। এছাড়া গ্রিনহাউজে বিশেষায়িত ফসল যেমন আম, পেঁপে, স্ট্রবেরি প্রভৃতির গবেষণার বায়ো ল্যাব কার্যক্রম পরিদর্শন করেন তিনি।

Razzak.jpg

আব্দুর রাজ্জাক বলেন, বাংলাদেশের কৃষি যান্ত্রিকীকরণের দিকে এগিয়ে যাচ্ছে। সামনের দিনগুলোতে শ্রমিক সংকট আরও বাড়বে, একই সঙ্গে কৃষিযন্ত্রের চাহিদাও বাড়বে, বিশাল বাজার তৈরি হবে। বাংলাদেশ ইয়ানমারের কৃষিযন্ত্রের সুনাম আছে, চাহিদাও আছে। কাজেই ইয়ানমার বাংলাদেশে বিনিয়োগ করে স্থানীয়ভাবে কৃষিযন্ত্র তৈরি করলে অনেক লাভবান হতে পারবে। বাংলাদেশে বিনিয়োগবান্ধব পরিবেশ রয়েছে এবং সরকার সবরকম সহযোগিতা দেবে।

এসময় ইয়ানমারের প্রেসিডেন্ট মাসাদা স্যান বলেন, বাংলাদেশে কারখানা স্থাপনের বিষয়ে সম্ভাব্যতা যাচাই চলছে। সামনের বছর থেকে এসিআইর সহযোগিতায় বাংলাদেশে কম্বাইন হারভেস্টার ও রাইস ট্রান্সপ্ল্যান্টার তৈরির কার্যক্রম শুরু করা হবে।

Razzak.jpg

এছাড়া বাংলাদেশে স্মার্ট কৃষি ব্যবস্থা গড়ে তুলতে ইয়ানমারের স্মার্ট কৃষি প্রযুক্তি দিয়ে সহযোগিতার বিষয়েও উদ্যোগ নেওয়া হবে বলে জানায় ইয়ানমার কর্তৃপক্ষ।

মতবিনিময় সভায় ইয়ানমারের প্রেসিডেন্ট মাসাদা স্যান, গ্লোবাল মার্কেটিং পরিচালক উয়েদা স্যান, শিমিগ স্যানসহ শীর্ষস্থানীয় কর্মকর্তা, এসিআইর ব্যবস্থাপনা পরিচালক আরিফ দৌলা, এসিআই এগ্রিবিজনেসের প্রেসিডেন্ট এফএইচ আনসারী প্রমুখ উপস্থিত ছিলেন।

এনএইচ/এমএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।