বৃষ্টিপাতের জন্য বিশেষ কৃষি আবহাওয়া পরামর্শ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪১ পিএম, ১৯ মার্চ ২০২৩
ফাইল ছবি

সারাদেশে আবারও আবহাওয়া পরামর্শ জানিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এর আগে গত ১৪ মার্চ একদফা পরামর্শ জানিয়েছিল অধিদপ্তর।

হালনাগাদ পরামর্শে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, আবহাওয়া অধিদপ্তর থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী আগামী ১৭ থেকে ২২ মার্চ দেশের সব জেলায় হালকা থেকে ভারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। এসময় কোথাও কোথাও কালবৈশাখী ঝড় হতে পারে। আবহাওয়া অধিদপ্তরের প্রাপ্ত তথ্য-উপাত্ত বিশ্লেষণ সাপেক্ষে সব জেলার জন্য নিচের পরামর্শসমূহ প্রদান করা হলো-

>> সেচ, সার ও বালাইনাশক প্রয়োগ থেকে বিরত থাকুন।

>> পরিপক্ক ফসল দ্রুত সংগ্রহ করে শুকনো ও নিরাপদ জায়গায় রাখুন।

>> বোরো ধানে ব্লাস্ট রোগের আক্রমণ দেখা দিতে পারে। ফসল রক্ষা করার জন্য ট্রাইসাইক্লাজল গ্রুপের ছত্রাকনাশক যেমন উপার (৫০ গ্রাম ওষুধ ৬৪ লিটার পানিতে ভালোভাবে মিশিয়ে ১ বিঘা জমিতে) অথবা এজক্সিস্টবিন গ্রুপের ছত্রাকনাশক যেমন নাটিভো (৪০ গ্রাম ওষুধ ৬৪ লিটার পানিতে ভালোভাবে মিশিয়ে ১ বিঘা জমিতে) ৭-১০ দিন ব্যবধানে দুইবার স্প্রে করতে হবে।

>> বোরো ধানে ব্যাকটেরিয়াল লিফ ব্লাইট রোগ দেখা দিতে পারে। এ রোগ থেকে ফসলকে রক্ষা করার জন্য ঝড় বৃষ্টি থেমে যাওয়ার পর বিঘা প্রতি ৫ কেজি পটাশ সার এবং ৩.৫ কেজি জিপসাম প্রয়োগ করতে হবে। তবে ধান গাছ যদি থোড় অবস্থা পার হয়ে থাকে তাহলে ১০ লিটার পানিতে ৬০ গ্রাম পটাশ সার, ৬০ গ্রাম থিওভিট এবং ২০ গ্রাম জিংক ভালোভাবে মিশ্রিত করে ৫ শতাংশ জমিতে স্প্রে করতে হবে। ঝড় বৃষ্টির পর পর ইউরিয়া সার প্রয়োগ বন্ধ রাখুন।

>> জমিতে যেন পানি জমে থাকতে না পারে সেজন্য নিষ্কাশন নালা পরিষ্কার রাখুন।

>> বোরো ধানের জমির আইল উঁচু করে দিন।

>> দন্ডায়মান কলাগাছ, আখ ও উদ্যানতাত্বিক ফসলের জন্য খুঁটির ব্যবস্থা করুন।

>> বৃষ্টিপাতের পর জো অবস্থা আসলে পাটবীজ বপন করুন।

এনএইচ/ইএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।