কার্প জাতীয় মাছের চোখের রোগ দূর করার উপায়

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০১:৩৬ পিএম, ০৯ জুলাই ২০২২

মাছ একটি লাভজনক পেশা। তাই অনেকেই দিন দিন মাছ চাষের প্রতি মানুষ ঝুঁকছেন। মাছ চাষ করে অনেক বেকার স্বাবলম্বী হচ্ছেন। তবে মাছ চাষ করতে গেলে কিছু সমস্যাও দেখা দেয়। যেমন মাছের চোখের রোগ।

সাধারণত পুকুরের কার্প জাতীয় মাছের চোখের রোগ বেশি হয়ে থাকে। এর ফলে মাছের বৃদ্ধি সঠিকভাবে ঘটে না। পুকুরে মাঝারি এবং বড় সাইজের কাতলা মাছের এই রোগ বেশি দেখা যায়। তবে সহজেই এ সমস্যার সমাধান করা যায়।

প্রাথমিক অবস্থায় চোখের মাঝের সাদা অংশ লাল হয়ে যায়। এবং ধীরে ধীরে চোখ বড় হয়ে বাহিরে বেরিয়ে আসে। বড় সাইজের কাতলা মাছে এই রোগ বেশি দেখা যায়।

বিঘা প্রতি ৩০-৪০ কেজি চুন পুকুরে ছড়িয়ে পানি শোধন করতে হবে। এ ছাড়াও ক্লোরোমাইসেটিন, টেট্রাসাইক্লিন অথবা অক্সিটেট্রাসাইকিলন জাতীয় অ্যান্টিবায়োটিক খাবারের সঙ্গে মিশিয়ে প্রয়োগ করলে সুফল পাওয়া যায়।

ঔষধ দেওয়ার শুরুর প্রথম এবং দ্বিতীয় দিন, প্রতি কেজি খাবারে ১০০ মিলিগ্রাম। তৃতীয় এবং চতুর্থ দিন, প্রতি কেজি খাবারে ৫০ মিলিগ্রাম। পঞ্চম এবং ষষ্ঠ দিন, প্রতি কেজি খাবারে ৫০ মিলিগ্রাম হারে প্রয়োগ করতে হবে।

এমএমএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।