এফএও সম্মেলনে ইউক্রেন প্রসঙ্গ, রাশিয়ার ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৯ পিএম, ১১ মার্চ ২০২২

ঢাকায় অনুষ্ঠিত জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ৩৬তম এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক সম্মেলনের সমাপনী সেশনে ভার্চুয়ালি অংশ নিয়ে জাপানের প্রতিনিধি তার বক্তব্যে ইউক্রেনে হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। অপরদিকে, যুদ্ধ প্রসঙ্গে জাপান নিন্দা জানানোয় ক্ষোভ ও প্রতিবাদ জানিয়ে বক্তব্য দিয়েছেন রাশিয়ার প্রতিনিধি।

রাশিয়া বলছে, এফএও সম্মেলনের আলোচ্য বিষয় ‘কৃষি ও খাদ্য নিরাপত্তা’। এখানে এ বিষয়ে আলোচনা ঠিক নয়। প্রসঙ্গটি সম্মেলনের এজেন্ডার বাইরে। যুদ্ধ প্রসঙ্গে জাতিসংঘের সিকিউরিটি কাউন্সিলে আলোচনা হতে পারে। অথবা জেনারেল অ্যাসেম্বলিতে আলোচনা হতে পারে।

শুক্রবার (১১ মার্চ) ঢাকায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে এফএওর ৩৬তম এশিয়া ও প্যাসিফিক আঞ্চলিক সম্মেলনের সমাপনী সেশন শেষ এক সংবাদ সম্মেলনে এ কথা জানান কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক।

কৃষিমন্ত্রী বলেন, ‘জাপান এপিআরসি কান্ট্রি। ৪৬টি দেশের মধ্যে তারাও একটি। এপিআরসি সম্মেলন জাপানেও হয়েছে। বিভিন্ন পয়েন্টে বক্তব্য দেওয়ার শেষে জাপানের প্রতিনিধি তার বক্তব্যে ইউক্রেনের ওপর হামলার প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন। বলেছেন, এটা আমাদের নিন্দা করা উচিত।’

তিনি বলেন, জাপান বিষয়টি খুব গুরুত্বসহকারে (সিরিয়াসলি) বলেছে। হঠাৎ করেই রাশিয়া বক্তব্য দিতে চায়। রাশিয়াকে সুযোগ দেওয়া হলো। রাশিয়া বললো, এটা খাদ্য ও কৃষির প্রোগ্রাম, তারা (জাপান) এ বিষয়ে এখানে আলোচনা করতে পারে না। এজেন্ডার বাইরে আলোচনা করা ঠিক না। এটা আলোচনা হবে জাতিসংঘের সিকিউরিটি কাউন্সিলে। এটা এফএওর বিষয় না। এরপর রাশিয়ার এ বক্তব্যের সঙ্গে চীনও একমত প্রকাশ করেছে বলে জানান কৃষিমন্ত্রী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৩৭তম এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক সম্মেলন শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে। এ অঞ্চলের এফএওর সবকটি দেশ শ্রীলঙ্কায় অনুষ্ঠানের ব্যাপারে মত দেয়। এশিয়া-প্যাসিফিক অঞ্চলে ২০২৪ সালে এ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বাংলাদেশ আগামী দুই বছরের জন্য এ সম্মেলনের সভাপতি নির্বচিত হয়েছে।

এনএইচ/এমএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।