কৃষিপণ্যের ব্যবহার সম্পর্কে আরএফএল’র কর্মশালা


প্রকাশিত: ০৩:৪৬ পিএম, ১৩ আগস্ট ২০১৫

নাটোরের একডালায় প্রাণ অ্যাগ্রো লিমিটেডের কারখানায় রংপুর ফাউন্ড্রি লিমিটেডের (আরএফএল) উদ্যোগে এক কৃষিবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দিনব্যাপী এ কর্মশালায় স্থানীয় কৃষকদের সঙ্গে কৃষি যন্ত্রপাতি বিষয়ক বিভিন্ন কৃষিপণ্যের ব্যবহার সম্পর্কে আলোচনা এবং পণ্যের প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আরএফএল-এর চিফ অপারেটিং অফিসার পারভেজ আহমেদ ফারুকি বলেন, বাংলাদেশে কৃষিপণ্য প্রক্রিয়াজাত শিল্পের স্বপ্নদ্রষ্টা এবং প্রাণ-আরএফএল গ্রুপের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মেজর জেনারেল আমজাদ খান চৌধুরীর ভাবনা ছিল কৃষকদের নিয়ে। অল্প খরচে কৃষকদের সেচ কাজে এবং সাধারণ মানুষদের বিশুদ্ধ পানীয় জল নিশ্চিত করতে ১৯৮১ সালে তিনি রংপুর ফাউন্ড্রি লিমিটেড (আরএফএল)-এর যাত্রা শুরু করেন। তিনি কৃষকদের আধুনিক ও সহজ পদ্ধতি ব্যবহার করে কৃষিপণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্ব আরোপ করতেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আরএফএলের অ্যাসিস্টেন্ট ব্র্যান্ড ম্যানেজার মো. শরিফুল ইসলাম। তিনি বলেন, কৃষিকে যথাযথ গুরুত্ব না দিলে দেশ কখনো সামনের দিকে এগিয়ে যাবে না। তাই কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কৃষিজাত পণ্য সঠিকভাবে বাজারজারকরণের মাধ্যমে কৃষকদের দক্ষতা বাড়াতে হবে। এর মাধ্যমে দেশের কৃষি ও কৃষি নির্ভর অর্থনীতিতে আমূল পরির্বতন আনা সম্ভব।

agriculture

আরএফএল’র ডেপুটি জেনারেল ম্যানেজার জয়নুল আবেদিন প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য ও বিভিন্ন কার্যক্রম বিস্তারিতভাবে তুলে ধরেন। তিনি বলেন, আয়তনের তুলনায় আমাদের দেশে লোকসংখ্যা অনেক বেশি। দেশে আবাদি জমির পরিমাণ কম। সীমিত জমি ও সম্পদের মাঝে এতো মানুষের মুখে খাবার তুলে দিতে কৃষকদের কৃষি দক্ষতার কোন বিকল্প নেই।

অনুষ্ঠানে মতবিনিময়কালে কৃষকরা জানান, কৃষি যন্ত্রপাতির উপর ভর্তুকি পেলে তাদের কৃষি কাজে যেমন গতি বৃদ্ধি পাবে, তেমনি উৎপাদন ব্যয় ও কৃষি সংকটও কমে যাবে।

কৃষিবিষয়ক কর্মশালা অনুষ্ঠানে এ সময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন- প্রাণ অ্যাগ্রো লিমিটেডের চিফ অপারেটিং অফিসার মাহতাব উদ্দিন। তিনি কৃষি যন্ত্রপাতির বিশেষ গুরুত্ব সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।