চাষ করুন হোয়াইট মাসল পাঙ্গাস


প্রকাশিত: ১২:০৫ পিএম, ০২ মে ২০১৭

প্রায় দুই যুগেরও বেশি সময় আগে থাইল্যান্ড থেকে আনা ‘থাই পাঙ্গাস’ দিয়েই এদেশে পাঙ্গাস চাষ শুরু। সেই থেকে এই মাছের চাষ বেড়েছে। বর্তমানে দেশে বছরে প্রায় আড়াই থেকে তিন লক্ষ মেট্রিক টন থাই পাঙ্গাস উৎপাদন হয়। শুরুতে থাই পাঙ্গাসের চাষ বেশ লাভজনক হলেও বর্তমানে লাভ খুবই কম। কখনো কখনো চাষিকে লোকসান গুণতে হয়। চাষযোগ্য মাছের মধ্যে উৎপাদনের ক্ষেত্রে এক নম্বরে থাকলেও রপ্তানিতে একেবারে পিছিয়ে।

pangas

এ সমস্যা থেকে উত্তরণের জন্য এগিয়ে এসেছেন বেশক’জন কৃষিবিদ। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞানের ক’জন গ্রাজুয়েটের উদ্যোগে ভিয়েতনাম থেকে আনা হয়েছে ‘হোয়াইট মাসল পাঙ্গাস’। তাই দেশে এতোদিনের উৎপাদিত থাই পাঙ্গাস রপ্তানি না হলেও ভিয়েতনামের এই পাঙ্গাসে লাভবান হওয়া সম্ভব।

থাই পাঙ্গাসের মাংসের রং লাল হলেও ভিয়েতনামের পাঙ্গসের মাংস সাদা। ফলে আমেরিকা-ইউরোপের বাজারে এর প্রচুর চাহিদা রয়েছে। এ কারণে ভিয়েতনাম প্রতিবছর শুধু পাঙ্গাস রপ্তানি করেই প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করে।

pangas

এ পাঙ্গসের মাংসের রঙের কারণে রপ্তানি বাণিজ্যের পাশাপাশি দেশের বাজারেও ভালো চাহিদা থাকবে। এছাড়া থাই পাঙ্গাসের তুলনায় এফসিআর বেশ কম হওয়ায় উৎপাদন খরচ অনেক কম। ফলে মাছ চাষি অধিক লাভবান হবে। তাই এখন থেকেই শুরু করতে পারেন হোয়াইট মাসল পাঙ্গাস মাছের চাষ।

এসইউ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।