লেবুর রোগবালাই প্রতিরোধে যা করবেন

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০২:২৪ পিএম, ১৭ অক্টোবর ২০২৪

দেশে বিভিন্ন জাতের লেবু পাওয়া যায়। লেবু চাষ করে অনেকেই স্বাবলম্বী হয়েছেন। তবে লেবুজাতীয় গাছের ফল অনেক কারণে ঝরে যায়। হরমোন, খাদ্য, রোগ এবং পোকাজনিত কারণেই এটি হতে পারে। তাই লেবুজাতীয় গাছের অপরিপক্ব অবস্থায় ফল ঝরে পড়া বন্ধ করতে ব্যবস্থা নিতে হবে।

প্রতিরোধে করণীয়

১. গাছে সুষম হারে সার প্রয়োগ করতে হবে।

২. গাছে অনুখাদ্যের অভাবের লক্ষণ দেখা দিলে অনুখাদ্যের মিশ্রণ প্রয়োগ করা দরকার।

৩. বাজারে পাওয়া মাল্টিপ্লেকস, এগ্রোমিন, ট্রেসেল-২, প্লাই এইড, এগ্রোমর বা প্লান্টফিড প্রভৃতির যে কোনো একটি পরিমাণমতো দিতে হবে।

৪. হরমোন জাতীয় কারণে ফল ঝরে পড়লে গাছে হরমোন স্প্রে করা দরকার। এর জন্য ২.৪-ডি নামক হরমোন ১০ পিপিএম গাছে ২ বার স্প্রে করতে হবে।

৫. প্রথমবার আগস্ট মাসে এবং পরেরবার অক্টোবর মাসে স্প্রে করা দরকার। বাজারে পাওয়া না গেলে ১০-১২ পিপিএম শক্তিযুক্ত প্লেনোফিকস হরমোন ফুল আসার সময় এবং একবার একমাস পর স্প্রে করতে হবে।

৬. বিভিন্ন ধরনের রোগের জন্য সময়মতো প্রতিরোধ ব্যবস্থা নেওয়া দরকার।

৭. গাছের গোড়ায় যাতে পানি না জমে, তা দেখতে হবে।

৮. গাছের গোড়ায় আঠা নিঃসরণ হলে অর্থাৎ গামোসিস রোগ হলে সে অংশ পরিষ্কার করে বর্ডো মলম লাগাতে হবে।

৯. ক্যাঙ্কার এবং অ্যানথ্রাকনোজ রোগ হলে আক্রান্ত কচি ডালপালা, পাতা ছেঁটে ফেলে দূরে নিয়ে ধ্বংস করতে হবে। পরে গাছে ব্লাইটকস বা ফাইটোলান (৪ গ্রাম/লিটার পানি) অথবা ইন্দোফিল এম-৪৫ (২.৫ গ্রাম/লিটার পানিতে) স্প্রে করতে হবে।

১০. গাছে ডাল ছিদ্রকারী পোকার আক্রমণ হলে আক্রান্ত ডালগুলো কেটে ধ্বংস করতে হবে।

১১. কাণ্ড ছিদ্রকারী পোকার প্রাপ্তবয়স্ক পোকা এপ্রিল থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত বের হয়ে গাছে বসে। সে সময় এগুলো ধরে মেরে ফেলা উচিত।

১২. কাণ্ড ছিদ্রকারী পোকার গর্তে পেট্রোল বা কেরোসিন ডুবানো কার্পাস তুলো ঢুকিয়ে তা কাদামাটি দিয়ে ঢেকে দিলে পোকা ভেতরে মরে যাবে।

১৩. ফল খাওয়া পোকা থেকে রক্ষা পাওয়ার জন্য ফল মার্বেলের মতো সাইজ হওয়ার সময় এন্ডাসালফান ওষুধ ০.০৭ শতাংশ স্প্রে করে প্রথম স্প্রে করার ৭ দিন পরপর ফলের বৃদ্ধির সম্পূর্ণ না হওয়া পর্যন্ত স্প্রে করতে হবে।

১৪. ফলের মাছি এবং ফল চোষা পোকা নিয়ন্ত্রণের জন্য ৫ লিটার পানিতে গুড় মিশিয়ে কিছু কমলালেবুর রস মিশিয়ে গাছে ঝুলিয়ে রাখতে হবে। পোকা এ গুড় মিশ্রিত রস খেয়ে মরে যাবে।

১৫. পোকায় আক্রান্ত ফলগুলো সংগ্রহ গর্তে পুঁতে রাখলে পোকার আক্রমণ কম হবে।

এ ব্যবস্থাগুলো নিলে লেবুর ফল ঝরে পড়ে যাওয়া সমস্যা অনেকাংশে বন্ধ করা যাবে। খাবারের টেবিলে সারাবছরই লেবু প্রয়োজনীয় উপাদান। তাই লেবুর যত্ন নিন, অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হতে পারবেন।

এসইউ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।