বেলে মাটিতে যেসব ফসল হয়

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০১:৩৮ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০২৪

ইকবাল হোসেন শিমুল

বেলে মাটি দ্রুত পানি নিষ্কাশন করে। ফলে পুষ্টি ধরে রাখতে পারে না। যে কারণে ফসল উৎপাদনের জন্য বড় প্রতিবন্ধক। তবে সঠিক যত্ন এবং উপযুক্ত ফসল চাষের মাধ্যমে বেলে মাটিতেও ভালো ফলন পাওয়া সম্ভব। এ মাটিতে গাজর, মিষ্টি আলু, চিনাবাদাম, তরমুজ, শসা, টমেটো, মুলা এবং মিষ্টি ভুট্টা চাষ করা যায়।

গাজর
গাজর চাষের জন্য বায়ু চলাচলসহ সুনিষ্কাশিত মাটি দরকার। যাতে শিকড় সহজেই মাটিতে প্রবেশ করতে পারে। এর ফলে গাজর লম্বা এবং সোজা হতে পারে। মানসম্মত গাজর উৎপাদনের জন্য পুরোপুরি রোদ এবং নিয়মিত পানি জরুরি।

মুলা
মুলার সুস্থ শিকড় বিকাশের জন্য আলগা, ভালো-নিকাশি মাটি দরকার। বেলে মাটি এ ক্ষেত্রে উপযুক্ত। এ মাটি দ্রুত নিষ্কাশনে সাহায্য করে। যা শিকড় পচা প্রতিরোধ করে। মূলা উৎপাদনের জন্য পুরোপুরি রোদ এবং নিয়মিত পানি দরকার।

মিষ্টি আলু
মিষ্টি আলুও আলগা, ভালো-নিকাশি মাটি পছন্দ করে। বেলে মাটি শিকড়ের জন্য বায়ু চলাচল সরবরাহ করে এবং ভালোভাবে বিকাশের সুযোগ দেয়। মিষ্টি আলু উৎপাদনের জন্য পুরোপুরি সূর্য এবং নিয়মিত পানি দরকার।

তরমুজ
তরমুজ চাষে গভীর শিকড় বিকাশের জন্য ভালো নিষ্কাশন এবং আলগা মাটি দরকার। বেলে মাটি দ্রুত উষ্ণ হয়, যা তাড়াতাড়ি রোপণ এবং ফসল কাটার সুযোগ করে দেয়। তরমুজ উৎপাদনের জন্য পুরোপুরি রোদ এবং নিয়মিত পানি জরুরি।

শসা
শসা গাছের শিকড় পচন রোধ করার জন্য সুনিষ্কাশিত মাটি দরকার। বেলে মাটি শিকড়ের জন্য ভালোভাবে বায়ু চলাচল সরবরাহ করে। যা বৃদ্ধি নিশ্চিত করে। শসা উৎপাদনের জন্যও পুরোপুরি রোদ এবং নিয়মিত পানি দরকার।

টমেটো
টমেটো চাষে ভালো বায়ু চলাচলের সঙ্গে সুনিষ্কাশিত মাটি দরকার। যেহেতু বেলে মাটি দ্রুত উষ্ণ হয়, ফলে তাড়াতাড়ি রোপণ এবং ফসল কাটার সুযোগ পাওয়া যায়। টমেটো উৎপাদনের জন্য পুরোপুরি রোদ এবং নিয়মিত পানি দরকার।

মিষ্টি ভুট্টা
মিষ্টি ভুট্টার জন্য বেলে মাটি উপযুক্ত। কেননা বেলে মাটি নিষ্কাশন সরবরাহ করার সঙ্গে সঙ্গে রোগ এবং কীটপতঙ্গের উপদ্রব প্রতিরোধে সহায়তা করে। এটি উৎপাদনের জন্য সামঞ্জস্যপূর্ণ আর্দ্রতা এবং নিয়মিত সার দরকার।

চিনাবাদাম
চিনাবাদামের সুস্থ শিকড় বিকাশের জন্য আলগা, সুনিষ্কাশিত মাটি দরকার। এই মাটি দ্রুত নিষ্কাশনে সাহায্য করে। যা শিকড় পচা প্রতিরোধ করে। চিনাবাদাম উৎপাদনের জন্য পুরোপুরি সূর্য এবং নিয়মিত পানি দরকার।

তথ্যসূত্র: কৃষি টিপস।

এসইউ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।