হাঁসের খাবার কেমন হওয়া উচিত?

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮:১৪ এএম, ১২ আগস্ট ২০২৪

হাঁস সাধারণত জলচর জীব। তবে পানির সঙ্গে সম্পর্ক নেই এমন পদ্ধতিতেও হাঁস পালন করা সম্ভব। সেটি মুরগির মতো ঘরের মধ্যে রেখে। মেঝেতে বিছানা পেতে। কারণ কেবল প্রজনন ছাড়া হাঁসের পানির দরকার পড়ে না। তবে হাঁস পালন করতে গেলে অবশ্যই সেগুলোর খাবারের দিকে খেয়াল রাখতে হবে।

মনে রাখবেন, হাঁসের বাচ্চাকে সময়োপযোগী খাবার দিতে হবে। প্রথম ২ দিন পর্যন্ত মুড়ি বা চিড়া ভিজিয়ে নরম করে মেঝেতে ছিটিয়ে দিতে হবে। এরপর থেকে ১ মাস বয়স পর্যন্ত বাচ্চাকে শুধু ব্রয়লারের স্টাটার পিলেট ফিড পানি দিয়ে ভিজিয়ে দিতে হবে। কারণ হাঁসের বাচ্চা শুকনো খাবার খেতে পারে না। খেয়াল রাখতে হবে, খাবার যেন বেশি ভিজে না যায়।

বিলেতি রাজহাঁস গিস ছাড়া সব জাতের হাঁসই উভয়ভোজী। ওদের খাবারে আমিষ এবং শ্বেতসার দুটো খাদ্য উপাদানেরই আধিক্য আছে। এককথায় হাঁসের খাবারটা হবে মুরগির কায়দায়। তবে হাঁসের খাবার সবটাই মুরগির মতো নয়। তাই মুরগির সুষম খাদ্য হাঁসকে খাওয়ালে হাঁসের স্বাভাবিক উৎপাদন পাওয়া যাবে না।

কিছুদিন আগপর্যন্ত ব্যবসা বা বাণিজ্য করার জন্য হাঁস পোষা হতো না। আজ দিন পাল্টে গেছে। খাঁকি ক্যাম্পবেল হাঁস-মুরগির চেয়েও বেশি ডিম দেয় বলে তাকে সম্পূর্ণ বৈজ্ঞানিক কায়দায় বিজ্ঞানীর সুপরামর্শ মোতাবেক সুষম খাদ্য খাওয়ানো হচ্ছে।

তবে দেশি হাঁসকে ঘরের কাজ চালানো গোছের ডিমের জন্য খাবার দিতে হবে—চালের কুড়া, যে কোনো খোল (রেডি মহুয়া বাদ), আটার ভূষি, মাছ-মাংসের ফেলনা বা ফেলে দেওয়া জিনিস এবং প্রচুর গেঁড়ি এবং শামুক।

মনে রাখতে হবে, হাঁস প্রচুর খায় এবং তার ভাবটা সব সময়—এটা খাই, ওটা খাই। সুতরাং সুষ্ঠুভাবে হাঁস পুষতে হলে তার খাওয়ার দিকে বিশেষ খেয়াল রাখতে হবে। তাহলেই মাংস ও ডিমের প্রকৃত জোগান সম্ভব।

এসইউ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।