বর্ষায় চাষ করুন সালাদের এই ৩ উপকরণ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০১:৫১ পিএম, ৩০ জুলাই ২০২৪

যে কোনো মুখরোচক খাবারের সঙ্গে সালাদের জুড়ি নেই। আমাদের দেশে সালাদের উপকরণ হিসেবে শসা, মুলা এবং কাঁচা মরিচ গুরুত্বপূর্ণ। এই তিনটি উপকরণই চাষ করা যায় বর্ষাকালে। কেননা বর্ষাকালে এসব সবজি চাষে বেশি ফলন পাওয়া যায়।

শসা

বর্ষাকালে শসা চাষ করলে ভালো ফলন পাওয়া যায়। মূলত শসা চাষের জন্য সূর্যের আলোর পাশাপাশি প্রচুর পানির প্রয়োজন হয়। এমন অবস্থায় বর্ষাকালে শসা চাষ করে বেশি লাভ করা যায়। এটি একটি সহজে জন্মানো ফসল। নিত্যদিনের খাবারের টেবিলে শসা অতীব গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন

মুলা

আমাদের দেশের মানুষ সালাদে মুলা সবচেয়ে বেশি পছন্দ করে। এটি অনেক ধরনের তরকারি হিসেবেও ব্যবহার করা হয়। মুলা রোপণের প্রায় ৩ সপ্তাহ পরে ফসল তোলার জন্য তৈরি হয়। এটি চাষে বেশি পানি দরকার হয়। তাই কৃষকেরা বর্ষাকালে মুলা চাষ করে ভালো লাভ করতে পারেন।

কাঁচা মরিচ

সবজি ও সালাদে কাঁচা মরিচ বেশি ব্যবহার করা হয়। কৃষকেরা যে কোনো ধরনের মাটিতে এটি চাষ করতে পারেন। ভালো মরিচ উৎপাদন করতে হলে বর্ষাকালে চাষ করতে হয়। এছাড়া বর্ষাকালে রান্নাঘরে বা টেরেস গার্ডেনেও মরিচ চাষ করতে পারেন।

এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।