৫০ হাজার গাছ লাগাবে শরীয়তপুর জেলা প্রশাসন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি শরীয়তপুর
প্রকাশিত: ০১:০০ পিএম, ২১ জুন ২০২৩

শরীয়তপুর জেলা প্রশাসনের উদ্যোগে ৬টি উপজেলার মাধ্যমিক স্কুলের শিক্ষার্থীদের হাতে বিভিন্ন প্রজাতির ফুল-ফলের গাছের চারা তুলে দেওয়া হচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি শান্তি পদক পাওয়ার ৫০ বছর উপলক্ষে এ গাছ লাগানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

গত ১৯ জুন জেলার গোসাইরহাট উপজেলা মাঠে উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিক শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন জাতের ৫ হাজার ৮০০ চারা বিতরণ করেন জেলা প্রশাসক পারভেজ হাসান। এ সময় সরকারি শামসুর রহমান কলেজ ও ইদিলপুর উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ করেন তিনি।

আরও পড়ুন: গাছ যেভাবে মানুষের উপকার করে

জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা যায়, সবুজ শরীয়তপুর গড়ার প্রত্যয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও কুরি শান্তি পদক’ পাওয়ার ৫০ বছর উদযাপন উপলক্ষে জেলা প্রশাসন বিভিন্ন অংশীজনদের সঙ্গে নিয়ে বৃক্ষরোপণ কর্মসূচি শুরু করেছে। কর্মসূচির অংশ হিসেবে বিভিন্ন স্থানে ফলদ, ওষুধি ও বনজ গাছের চারা লাগানো হচ্ছে। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে গাছের চারা বিতরণ উপলক্ষে গোসাইরহাটে উপজেলা প্রশাসনের সহযোগিতায় ৫ হাজার ৮০০ চারা বিতরণ ও রোপণ করা হয়। গাছের চারাগুলো শরীয়তপুর বন বিভাগ থেকে সরবরাহ করা হয়।

জেলা প্রশাসক পারভেজ হাসান বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর একটু ভিন্নভাবে উদযাপন করছি। গোসাইরহাট উপজেলায় উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ৫ হাজার ৮০০ বৃক্ষরোপণ ও বিতরণ করা হয়েছে। শরীয়তপুরের মানুষ ৫০ হাজার ফলদ, ওষুধি ও বনজ গাছের চারা লাগানোর মধ্য দিয়ে এ পদক পাওয়ার বিশেষ অর্জনকে স্মরণীয় করে রাখবে।’

আরও পড়ুন: কৃষ্ণচূড়ার রঙে প্রকৃতি যেন নবরূপে

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার কাফী বিন কবির, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুজন দাশ গুপ্ত, সহাকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্টেট আব্দুর রহিম, সরকারি শামসুর রহমান কলেজের অধ্যক্ষ ফজলুর হক প্রমুখ।

গত ১৫ জুন ডামুড্যা উপজেলার পূর্ব ডামুড্যা আদর্শ উচ্চ বিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচির মধ্য দিয়ে এ কাজের উদ্বোধন করেন জেলা প্রশাসক। ২২ জুনের মধ্যে জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সড়কের পাশে, শেখ হাসিনা আশ্রয়ণ প্রকল্প, বিভিন্ন পরিত্যক্ত-পতিত জমিতে এবং বাড়ির আঙিনায় বিভিন্ন প্রজাতির ৫০ হাজার গাছ লাগানো হবে।

এসইউ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।