প্লাস্টিকের বোতলেই চাষ করতে পারেন ধনেপাতা

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৪:০৪ পিএম, ২৩ ডিসেম্বর ২০২২

শীতের সময়টাতে মাছের ঝোল, সবজি কিংবা সালাদ যাই খান না কেন সঙ্গে ধনেপাতা লাগবেই। তবে বাজার থেকে ধনেপাতা কিনে আন লে দুদিন পরেই শুকিয়ে যায়। যা খেতে ভালোলাগে না একদমই। চাইলে আপনার বারান্দায় পুরো শীতে ধনেপাতা চাষ করতে পারেন।

এজন্য অনেক জায়গাও লাগবে না। ব্যবহৃত প্লাস্টিকের বোতলেই ধনেপাতা গাছ লাগাতে পারবেন। বাড়তি তেমন কোনো যত্ন ছাড়াই বেড়ে উঠবে ধনেপাতা। যদিও টবে বা প্লাস্টিকের বোতলে প্রায় বারো মাসই ধনেপাতার চাষ করা যায়। তবে শীতের সময় এর ফলন ভালো হয় বেশি।

সব রকমের মাটিতে চাষ করা যায়। তবে বেলে দোঁ-আশ থেকে এঁটেল দোঁ-আশ মাটি ধনেপাতা চাষের জন্য উপযোগী। ধনেপাতা আবাদের জন্য পানি নিষ্কাশনের সুবিধা থাকতে হবে। আস্ত কিছু ধনে ২৪ ঘণ্টা কাপড়ে জড়িয়ে ভিজিয়ে রাখলে তাড়াতাড়ি গাছ গজাবে। যদিও মাটিতে ধনে ছড়িয়ে উপরে সামান্য ঝুরো মাটি দিয়ে অল্প পানি দিয়ে কিছুদিন রেখে দিলেও গাছ জন্মাবে।

মাটির সঙ্গে পরিমাণমতো ইউরিয়া, টিএসপি, এমপি এবং গোবর সার প্রয়োগ করতে পারেন। খুব বেশি পানি দিতে হবে না। ২-১ দিন পরপর পানি দিলেই চলবে।

গাছ বড় হলে প্রয়োজন মতো বড় পাতা কাঁচি দিয়ে কেটে নিন। ডাল থেকেই আবার নতুন পাতা গজাবে। গাছ খুব ঘন হলে তা তুলে পাতলা করে দিতে হবে। একদিকে যেমন ধনেপাতা গাছ আপনার চাহিদা মেটাবে তেমনি অক্সিজেনও পাবেন ফ্রিতে।

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।